জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারে প্রস্তুতি নেই: সিইসি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ নভেম্বর ২০১৭, ১৭:০৯ | প্রকাশিত : ১৫ নভেম্বর ২০১৭, ১৫:১৭
ফাইল ছবি

আগামী জাতীয় নির্বাচন ভোট গ্রহণে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম ব্যবহারে জন্য নির্বাচন কমিশন প্রস্তুত নয় বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। এই যন্ত্র দিয়ে ভোট গ্রহণে বিএনপির আপত্তির মুখেই তিনি এ কথা বললেন।

বুধবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি এই কথা বলেন। তিনি বলেন, বিভিন্ন স্থানীয় সরকার নির্বাচনে পরীক্ষামূলকভাবে ইভিএম ব্যবহার করা হবে।

ক্ষমতাসীন আওয়ামী লীগ জাতীয় নির্বাচনে ভোটগ্রহণে ইভিএম ব্যবহারের পক্ষে। পুরোপুরি সম্ভব না হলে আংশিক হলেও এই যন্ত্রটির ব্যবহার চায় তারা। তবে বিএনপি এই যন্ত্র ব্যবহারের ঘোর বিরোধী। তাদের আশঙ্কা ইভিএমে কারচুপির সুযোগ রয়েছে।

গত রবিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির সমাবেশে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়াও আগামী নির্বাচনে ইভিএম ব্যবহার না করার দাবি জানিয়েছেন। আর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এরপর বলেছেন, এ বিষয়ে নির্বাচন কমিশনের সিদ্ধান্তই চূড়ান্ত।

নির্বাচন নিয়ে বিএনপির আরেক দাবি সেনা মোতায়েন। পাশাপাশি তাদেরকে বিচারিক ক্ষমতা দেয়া। তবে সেনা মোতায়েনে আওয়ামী লীগের আপত্তি না থাকলেও তাদেরকে বিচারিক ক্ষমতা দেয়ার ক্ষেত্রে তাদের ঘোর আপত্তি রয়েছে। এর মধ্যে সোমবার একজন নির্বাচন কমিশনার জানিয়েছিলেন, জাতীয় নির্বাচনে সেনা মোতায়েন হবে। তবে সিইসি বলছেন, এই সিদ্ধান্ত হয়নি এখনও।

নুরুল হুদা বলেন, ‘এ বিষয় এখনো সিদ্ধান্ত নিইনি। অনেক সময় আছে। এত তাড়াতাড়ি আপনারা এই সিদ্ধান্ত চান কেন? এত আগে তো সেই সিদ্ধান্ত দেওয়া যাবে না।’

সেনা মোতায়েনের বিষয়ে সিদ্ধান্ত সময়মতো নেওয়া হবে জানিয়ে সিইসি বলেন, ‘প্রত্যেক জাতীয় নির্বাচনেই সেনাবাহিনী মোতায়েন থাকে-এটা একটা বাস্তবতা। কিন্তু আমরা কমিশন এখন পর্যন্ত সিদ্ধান্ত নেইনি।’

সেনা মোতায়েনের বিষয়ে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের বক্তব্য নির্বাচন কমিশনের মধ্যে বিভক্তির বার্তা কি না, জানতে চাইলে সিইসি বলেন, ‘বিভক্তির কারণ নেই। মাহবুব তালুকদার মনে করেন, নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করার প্রয়োজন হবে, এটা তাঁর ব্যক্তিগত মত। আপনারা (সাংবাদিক) নাছোড়বান্দা লোক। শুনতে চান, উনি (মাহবুব তালুকদার) হয়তো বলেছেন। উনি (মাহবুব) কিন্তু বলেছেন, এটা কমিশনের সিদ্ধান্ত না।’

(ঢাকাটাইমস/১৫নভেম্বর/জেআর/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি বৃদ্ধির সম্ভাবনা

অনলাইন নিউজপোর্টালের বিজ্ঞাপন নীতিমালা বাস্তবায়ন হবে: তথ্য প্রতিমন্ত্রী

ঐতিহাসিক মুজিবনগর দিবস বুধবার

বিশ্ববিদ্যালয়গুলোতে কারিকুলাম যুগোপযোগী করার তাগিদ রাষ্ট্রপতির

দাবদাহের মধ্যে বৈশাখের প্রথম ঝড়ে সিক্ত রাজধানী

বাংলাদেশের সমৃদ্ধির সহায়তায় দৃঢ়ভাবে অঙ্গীকারবদ্ধ যুক্তরাষ্ট্র: পিটার হাস

ভোজ্যতেলে পূর্বের দামে ফিরে যাওয়ার সুযোগ নেই: বাণিজ্য প্রতিমন্ত্রী

সমৃদ্ধিতে ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

সারাদেশে তাপপ্রবাহ, গরমের দাপট কমবে কবে? কী বলছে আবহাওয়া দপ্তর?

রহস্যে ঘেরা মুক্তিপণকাণ্ড!

এই বিভাগের সব খবর

শিরোনাম :