ঢাকায় বসছে ৩১ দেশের লেখকদের মিলনমেলা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ নভেম্বর ২০১৭, ১৯:১৪

তিন দিনব্যাপী ঢাকা লিটার‌্যারি ফ্যাস্টিভাল (ডিএলএফ) বৃহস্পতিবার বাংলা একাডেমিতে শুরু হবে। উৎসব চলবে ১৮ নভেম্বর পর্যন্ত।

আগামীকাল সকাল ১০টায় উৎসব যৌথভাবে উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, সিরিয়ার কবি এডোনিস ও যাত্রিকের পরিচালকরা।

যাত্রিক প্রোডাকশন লিমিটেড নামে একটি বেসরকারি প্রতিষ্ঠান উৎসব আয়োজন করছে। আয়োজনে সহায়তা করছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলা একাডেমি।

আয়োজকরা জানান, এবারের উৎসবে বাংলাদেশসহ ৩১টি দেশ অংশ নিচ্ছে। তিন শতাধিক লেখক, কবি, সাহিত্যিক, গবেষক এই উৎসবে অংশ্রগহণ করবেন। উৎসবের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

প্রথম দিনে ২৭টি সেশনসহ তিন দিনের উৎসবে শতাধিক সেশন থাকবে। এসব সেশনে থাকবে বিষয়ভিক্তিক সেমিনার, আলোচনা সভা ও বিভিন্ন দেশের লেখকদের মধ্যেকার সাহিত্যসহ নানা বিষয় এবং বিভিন্ন ভাষার সাহিত্য নিয়ে মতবিনিময়। অন্যান্য বিষয়সহ বিভিন্ন সেশনে থাকবে নানা ভাষার কবিতা পাঠ-আবৃত্তি, কথাসাহিত্য, গবেষণা, নারী ও রোহিঙ্গা বিষয়ে আলোচনা।

অন্যান্য বারের মতো এবারের উৎসব ভেনু হচ্ছে বাংলা একাডেমি। একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তন, কবি শামসুর রাহমান সেমিনার কক্ষসহ উৎসব প্রাঙ্গণে অন্যান্য মঞ্চে কর্মসূচি পালিত হবে।

উৎসবে শ্রীলংকা, ভারত, কানাডা, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, বাংলাদেশ, অস্ট্রেলিয়া, সুইজারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, চীন, ভুটানসহ ৩১টি দেশের লেখক, সাহিত্যিকরা অংশ নেবেন।

(ঢাকাটাইমস/১৫নভেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত