বৃষ্টি গেলেই জেঁকে বসতে পারে শীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ নভেম্বর ২০১৭, ২১:১২
ফাইল ছবি

অগ্রহায়ণের প্রথম দিনে সকাল থেকেই আকাশের মন খারাপ। সারাদিনই ছিল আকাশে ভারী মেঘ। আকাশের মন খারাপের দিনে রোদ ওঠেনি একবারও। বিকাল থেকেই ঝরছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। সাথে বইছে মৃদু শীতল বাতাস।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বঙ্গোপসাগরে লঘুচাপের কারণে এভাবে বৃষ্টি পড়ছে। এই বৃষ্টি আরও দুই-একদিন থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস থেকে জানা গেছে, বঙ্গোপসাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। উপকূল থেকে হাজার কিলোমিটার দূরে থাকা নিম্নচাপটি উত্তর দিকে সমুদ্র উপকূলে অগ্রসর হতে পারে। তাই নিম্নচাপ কেন্দ্রের এলাকায় সাগর উত্তাল থাকায় সমুদ্রবন্দরসমূহকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

লঘুচাপের প্রভাবে বৃহস্পতিবার দেশে বেশির ভাগ এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। কোথাও কোথাও ভারী বৃষ্টিও হতে পারে। এ কারণে রাত ও দিনের তাপমাত্রা কমতে পারে।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুদ ঢাকাটাইমসকে বলেন, ‘মধ্যপশ্চিম বঙ্গপসাগরে একটা নিম্নচাপ রয়েছে, যার কারণে সারাদেশে আকাশে মেঘ ও বৃষ্টি হচ্ছে। বৃষ্টির কারণে তাপমাত্রা কম, ফলে অনুভূত হচ্ছে শীত। আর এই সময়টাতে এমনিতেই রাত ও দিনে তাপমাত্রা কম থাকে। বৃষ্টি হওয়াতে তাপমাত্রা আরও কমে গেছে। এই অবস্থা আরও দুই-একদিন থাকবে। তবে কনটিনিউ করবে না। এরপরই শীত ঝেঁকে বসতে পারে।’

(ঢাকাটাইমস/১৫নভেম্বর/এনআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :