বানসালির বাড়িতে পুলিশি সুরক্ষা

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ নভেম্বর ২০১৭, ১০:৪৯

ছবির সেট, সিনেমা হলে তাণ্ডব চলছিলই। এবার সঞ্জয় লীলা বানসালি পরিচালিত ‘পদ্মাবতী’র মুক্তি আটকাতে ভারত বন্ধের ডাক দিয়েছে শ্রী রাজপুত করণী সেনা। ‘পদ্মাবতী’ নিয়ে দেশ জুড়ে বিক্ষোভ-আন্দোলনের মাঝেই পরিচালককে তাই পুলিশি সুরক্ষা দিয়েছে মহারাষ্ট্র সরকার।

ছবিটি মুক্তি পাওয়ার কথা আগামী ১ ডিসেম্বর। কিন্তু ছবিতে ইতিহাস বিকৃত করা হয়েছে এই অভিযোগে শুটিংয়ের সময় থেকে বাধা দিয়ে আসছে করণী সেনা নামের সংগঠনটি। ছবির মুক্তি আটকাতে তারা সুপ্রিম কোর্টের দ্বারস্থও হয়েছিল। কিন্তু বিষয়টি নিয়ে সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি)-ই শেষ কথা বলবে বলে জানায় শীর্ষ আদালত।

এদিকে ভারতীয় সেন্সর বোর্ডের প্রধান প্রসূন জোশী ছবিটি দেখেছেন বলে সংবাদমাধ্যমে প্রচার শুরু হয় সম্প্রতি। কিন্তু আজ প্রসূন বিবৃতি দিয়ে জানান, ছবিটি তিনি দেখেননি। তাই এ নিয়ে কোনো মন্তব্যও তিনি নাকি করবেন না।

আদতে রাজস্থানের সংগঠন করণী সেনার ভারতের অন্য প্রান্তেও শাখা রয়েছে। যদিও ছবি নিয়ে গোলমালের সূচনা রাজস্থানেই। জানুয়ারিতে জয়পুরে ‘পদ্মাবতী’র সেটে ভাঙচুর চালায় করণী সেনা। তার পরও বারে বারে ছবির মুক্তি নিয়ে হুমকি দিয়ে এসেছে তারা। কখনও পোড়ানো হয়েছে ছবির পোস্টার। কখনও হুমকি দেয়া হয়েছে হল মালিকদের।

গত কালও কোটার এক শপিং মলে হলে ছবিটির ট্রেলার দেখানো হলে সেখানে তাণ্ডব চালায় পঞ্চাশ জনের মতো সেনা সমর্থক। করণী সভাপতি লোকেন্দ্র সিংহ কালভি কালই হুমকি দিয়ে বলেছিলেন, ‘এখন অনেক কিছু জ্বলবে।’

রাজস্থানের পাশাপাশি গত কয়েক দিনে দেশের নানা রাজ্যে একই ধরনের হিংসাত্মক বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। বুধবার বেঙ্গালুরুর টাউন হলে ছবির মুক্তি আটকানোর দাবিতে জড়ো হন করণী সেনার প্রায় ৫০০ সমর্থক। গুজরাট, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশেও ‘পদ্মাবতী’ বিরোধী আন্দোলন চলছে। কোথাও করণী সেনার সঙ্গে যোগ দিয়েছে স্থানীয় কোন হিন্দুত্ববাদী সংগঠন। কোথাও আবার সেনার পাশে দাঁড়িয়েছেন বিজেপি নেতারা।

বুধবার যেমন মুম্বইয়ের বিজেপি বিধায়ক রাম কদম হুমকি দেন, ছবি থেকে ‘আপত্তিকর’ দৃশ্য বাদ না দিলে, সঞ্জয় লীলা বানসালি ভবিষ্যতে মহারাষ্ট্রে কোনো ছবির শুটিংই করতে পারবেন না।

অন্যদিকে, দেশজুড়ে করণী সেনাদের কাণ্ড দেখে ছবির অভিনেত্রী দীপিকা পাড়ুকোন বলেছিলেন, ‘দেশ পিছিয়ে পড়েছে।’ তাঁর এই মন্তব্যের প্রতিবাদেই ১ ডিসেম্বর ভারত বন্ধের ডাক দিয়েছেন কালভি। এবার তাঁর বক্তব্য, ‘কোনও দৃশ্যের কাটছাঁট নয়। ছবিটাই গোটা দেশে নিষিদ্ধ ঘোষণা করতে হবে।’ কালভির দাবি, মুসলিম কিছু সংগঠনকেও পাশে পেয়েছেন তাঁরা। তবে বলিউড কিন্তু গোটা বিতর্কে বানসালির পাশেই দাঁড়িয়েছে।

ঢাকাটাইমস/১৬নভেম্বর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :