তুরাগ তীরে পাঁচ দিনের জোড় ইজতেমা শুরু কাল

ইফতেখার রায়হান, টঙ্গী (গাজীপুর)
| আপডেট : ১৬ নভেম্বর ২০১৭, ১৫:৩৭ | প্রকাশিত : ১৬ নভেম্বর ২০১৭, ১৫:১৫

বিশ্ব মুসলিম জাহানের দ্বিতীয় সর্ববৃহৎ ধর্মীয় সমাবেশ টঙ্গীর বিশ্ব ইজতেমা। আর এই বিশ্ব ইজতেমাকে সামনে রেখে প্রতি বছরের ন্যায় এবছরও শুক্রবার (১৭ নভেম্বর) সকাল থেকে টঙ্গীর তুরাগ নদীর তীরে পাঁচ দিনব্যাপী জোড় ইজতেমা শুরু হবে। ২১ ডিসেম্বর দুপুরে বিশেষ দোয়া ও মোনাজাতের মধ্যদিয়ে চলতি বছরের পাঁচ দিনের জোড় ইজতেমার সমাপ্তি ঘটবে।

বিশ্ব ইজতেমার আয়োজক কমিটি সূত্রে জানা গেছে, ২০১৮ সালের ১২ জানুয়ারি থেকে ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হবে। প্রথম পর্ব শেষ হবার পর চার দিন বিরতি দিয়ে ১৯ জানুয়ারি থেকে দ্বিতীয় পর্বের তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমা শুরু হবে। প্রথম পর্বের শেষ দিন ১৪ জানুয়ারি ও দ্বিতীয় পর্বের শেষ দিন ২১ জানুয়ারি সারাবিশ্ব মুসলিম জাহানের সুখ, শান্তি, কল্যাণ, অগ্রগতি, ভ্রাতিত্ববোধ কামনা করে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। আর এই আখেরি মোনাজাতে দেশি বিদেশি মুসল্লি, তাবলিগ অনুসারী, বাংলাদেশসহ বিশ্বের শতাধিক দেশের প্রায় অর্ধকোটি মানুষ শরিক হবেন বলে ধারণা করছেন বিশ্ব ইজতেমার আয়োজক কমিটি।

বিশ্ব ইজতেমার আয়োজক কমিটির মুরুব্বি মাওলানা গিয়াস উদ্দিন আহমেদ জানান, টঙ্গীর তুরাগ তীরে প্রতি বছরের মতো এবারও সুবিশাল চটের সামিয়ানা দিয়ে ঢেকে দেয়া হয়েছে। তুরাগ নদীর পাড়ে পাঁচ দিনের জোড় ইজতেমায় তিন চিল্লাওয়ালা পুরানো সাথীরা অংশগ্রহণ করবেন। প্রতি বছর বিশ্ব ইজতেমা শুরু হওয়ার আগে পাঁচ দিনের এই জোড় ইজতেমা অনুষ্ঠিত হয়ে থাকে। পাঁচ দিনব্যাপী জোড় ইজতেমায় ঢাকা জেলার তবলিগ জামাতের মুসল্লিসহ দেশি-বিদেশি লাখো ধর্মপ্রাণ মুসল্লি অংশগ্রহণ করবেন। পাঁচ দিনব্যাপী এই সম্মেলনে কালেমা, নামাজ, ইমান-আমলসহ ছয় উসুল সম্পর্কে দেশি-বিদেশি শীর্ষ মুরব্বিরা বয়ান করেন। এছাড়া মুসল্লিদের উদ্দেশে ইজতেমার গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরা হবে। পরবর্তীতে তারা জোড় শেষে আবার ইসলামের দাওয়াতের কাজে বের হবেন এবং আগামী বছর বিশ্ব ইজতেমার মূল পর্বে শরিক হবেন।

টঙ্গী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ফিরোজ তালুকদার বলেন, বৃহস্পতিবার থেকেই চারশ পুলিশ সদস্য ইজতেমা ময়দান ও এর আশপাশের এলাকায় মোতায়েন করা হয়েছে। ইজতেমা ময়দান ও এর আশপাশের এলাকায় পর্যাপ্ত সিসি ক্যামেরা স্থাপনের মাধ্যমে সিসি টিভির আওতায় আনা হয়েছে। ইজতেমায় আগত বিদেশি মুসল্লিদের জন্য পর্যাপ্ত পুলিশ সদস্য ও সাদা পোশাকে গোয়েন্দা পুলিশ নিয়োজিত করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৬নভেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :