নাগরিকদের ভোগান্তি কমাতে ই-রেভিনিউ চালু: খোকন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ নভেম্বর ২০১৭, ১৬:৩০

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নাগরিকদের ট্যাক্স দিতে গিয়ে দীর্ঘ লাইনের ভোগান্তি কমাতে রাজস্ব বিভাগের ডিজিটালাইজেশন কার‌্যক্রম ই-রেভিনিউ ভূমিকা রাখবে বলে জানিয়েছেন মেয়র সাঈদ খোকন। তিনি বলেছেন, এটি ডিএসসিসির ডিজিটালাইজেশন ও স্বচ্ছতা নিশ্চিত করবে। নাগরিকরা ঘরে বসে এ সেবা নিতে পারবেন।

আজ বৃহস্পতিবার ডিএসসিসির সভাকক্ষে ই-ট্রেড লাইসেন্স ও অনলাইনের মাধ্যমে হোল্ডিং ট্যাক্স প্রদানে রাজস্ব বিভাগের ই-রেভিনিউ অটোমেশন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন মেয়র।

ই-ট্রেড লাইসেন্স কার্যক্রমের মাধ্যমে ব্যবসায়ীরা যেকোনো জায়গা থেকে অনলাইনের মাধ্যমে আবেদন এবং যেকোনো পেমেন্ট চ্যানেলের মাধ্যমে ফি প্রদান করতে পারবেন।

মেয়র বলেন, ‘আগে দেখা গেছে কেউ হোল্ডিং ট্যাক্স দিতে এসে ব্যাংকের কাউন্টারের সামনে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থেকে ভোগান্তি পোহাতে হয়েছে তাদের। এখন থেকে তারা স্বাচ্ছন্দ্যে ই-রেভিনিউ অটোমেশন সেবা ই-ট্রেড লাইসেন্স সেবা নিতে পারবেন।’

হোল্ডিং ট্যাক্স নিয়ে এক প্রশ্নের জবাবে মেয়র সাঈদ খোকন জানান, স্বল্প আয়ের মানুষের নাগরিক সেবা নিশ্চিত করতে বিত্তশালীদের ট্যাক্স দিতে হবে। হোল্ডিং ট্যাক্সের বিষয়ে যদি কোনো নাগিরক আপিল করেন তবে তা আলোচনার মাধ্যমে সমাধান করা হবে। তবে তিনি বলেন, ‘২৯ বছর আগের যে বাড়ি ভাড়া সেটি এখন বেড়ে গেছে, আমরা ট্যাক্স বাড়াইনি। ভাড়ার সঙ্গে সমন্বয় করা হচ্ছে। তারপরও যদি কারো যৌক্তিক দাবি থাকে তা আলোচনার মাধ্যমে সমাধান করা হবে।’

ডিএসসিসি সূত্রে জানা যায়, ই-রেভিনিউ অটোমেশন সেবার মাধ্যমে হোল্ডিং ট্যাক্স দিতে দক্ষিণের বাড়িওয়ালাদের আর নগর ভবন বা আঞ্চলিক কার্যালয়ে যেতে হবে না। গ্রাহকরা ডিএসসিসির ওয়েবসাইটে প্রবেশ করে ফরম পূরণ করলে হোল্ডিং ট্যাক্স যে পরিমাণ বকেয়া আছে তার তথ্য চলে আসবে। গ্রাহকরা পরিশোধ অপশনে গিয়ে ডেভিট-ক্রেডিট কার্ডের মাধ্যমে পরিশোধ করতে পারবেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে একটি হজ এজেন্সি প্রতিষ্ঠানের মালিক আব্দুল মোদাচ্ছের অনলাইনের মাধ্যমে তার প্রতিষ্ঠানের ই-ট্রেড লাইসেন্স সেবা নেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এটুআই প্রোগ্রাম পরিচালক কবির বিন আনোয়ার, আরবান পাবলিক অ্যান্ড এনভায়রমেন্টাল হেলথ সেক্টর ডেভেলপমেন্ট প্রজেক্টের প্রকল্প পরিচালক আব্দুল খালেক, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা শাহাবুদ্দিন খান প্রমুখ।

(ঢাকাটাইমস/১৬নভেম্বর/জিএম/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

আউটসোর্সিং নিয়োগের কারণে বিপাকে কৃষিবিদরা

দক্ষিণখানে মার্কেটের নৈশ প্রহরীকে কুপিয়ে হত্যা

সবুজবাগে ট্রাক থামাতে চালককে গুলি: অস্ত্র-গুলিসহ গ্রেপ্তার ৬ সন্ত্রাসী

পুরান ঢাকার যে দোকানে সবচেয়ে কম দামে গরুর মাংস

লেকে বর্জ্য ফেললে কলাগাছ থেরাপি দেবো: মেয়র আতিক

মিরপুরে ছুরিকাঘাতে যুবক খুন, বন্ধু আহত

দীর্ঘ দিনের দাবির পরিপ্রেক্ষিতে গুলশান লেক পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু: তথ্য প্রতিমন্ত্রী

অর্থের বিনিময়ে চাকরি স্থায়ীকরণের অভিযোগ, নিজ কার্যালয়ে অবরুদ্ধ বিএসএমএমইউ উপাচার্য

টাকা না পেয়ে রোগীর স্বজনদের মারধর করলেন আনসার সদস্যরা!

ঢাকার লেকগুলো করপোরেশনকে বুঝিয়ে দিতে রাজউকের প্রতি আহ্বান মেয়র আতিকের

এই বিভাগের সব খবর

শিরোনাম :