মার্কিন সিনেটরের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ নভেম্বর ২০১৭, ১৩:৪০ | প্রকাশিত : ১৭ নভেম্বর ২০১৭, ১৩:২৬

যুক্তরাষ্ট্রের এক নারী মডেলকে ঘুমন্ত অবস্থায় ‘জোর করে’ চুমু খাওয়া ও যৌন নিপীড়নের অভিযোগের উঠেছে যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাট সিনেটর আল ফ্রাঙ্কেনের বিরুদ্ধে। সিনেটর আল ফ্রাঙ্কেন এই ঘটনায় ক্ষমা চেয়েছেন। খবর বিবিসির।

রেডিওর উপস্থাপক ও সাবেক মডেল লিয়ান টুইডেন জানান, এই দুটি ঘটনাই ২০০৬ সালের ডিসেম্বর মাসে ঘটে। মার্কিন সেনাবাহিনীর জন্য করা একটি বিনোদন অনুষ্ঠানে সম্মতি ছাড়া ফ্রাঙ্কেন তার বুকে হাত রেখে আপত্তিকর ছবি তুলেছেন, চুমু খেয়েছেন।

আল ফ্রাঙ্কেন ২০০৯ সাল থেকে মিনেসোটা অঙ্গরাজ্যের সিনেটর। অভিযোগ ওঠার পরপরই তিনি একটি বিবৃতি দিয়ে লিয়ান টুইডেনের কাছে ক্ষমা চান।

এক সময়ের মডেল লিয়ান টুইডেন অভিযোগ করেছেন, আফগানিস্তানে মোতায়েন করা মার্কিন সেনাদের বিনোদন দিতে ২০০৬ সালে উদ্যোগ নেয়া হয়। ওই উদ্যোগের অংশ হিসেবে আল ফ্রাঙ্কেন, তিনিসহ আরও অনেকে আফগানিস্তানে যান। ওই সময় কৌতুক অভিনেতা আল ফ্রাঙ্কেন তার সঙ্গে আপত্তিকর ও যৌন নিপীড়নমূলক আচরণ করেন।

লিয়ান টুইডেনের অভিযোগ, চিত্রনাট্যে না থাকার পরও আল ফ্রাঙ্কেন চুম্বন দৃশ্য যোগ করে তাকে সেনা সদস্যদের সামনে আপত্তিকরভাবে চুমু দেন। সফর শেষ করে যুক্তরাষ্ট্রে ফেরার সময় বিমানে তিনি ঘুমিয়ে পড়লে তার বুকের ওপর হাত রেখে আপত্তিকর ছবি তোলেন আল ফাঙ্কেন। পরে সেসব ছবি তার কাছে পাঠানো হলে তিনি বিষয়টি দেখতে পান।

এ ঘটনায় তিনি অসহায় বোধ করেন। বিষয়টিকে তিনি ‘বিব্রতকর’, ‘অমর্যাদাকর’ ও ‘লজ্জাজনক’ বলে অভিহিত করেন।

চল্লিশ বছর আগে ফ্র্যানিকে বিয়ে করে আল ফ্রাঙ্কেন। এই দম্পতির প্রাপ্তবয়স্ক দুটি সন্তান রয়েছে।

গতকাল বৃহস্পতিবার বিবৃতিতে আল ফ্রাঙ্কেন বলেন, ‘ঘটনাটি সম্পর্কে আমি স্পষ্টভাবে কিছু মনে করতে পারছি না। তবে আমি গভীরভাবে এ ঘটনার জন্য লিয়ানের কাছে ক্ষমা চাইছি।’ ছবিটি দেখে বোঝা যাচ্ছে, ‘এটা মজা করার জন্য করা হয়েছে। তবে আমার এমনটা করা ঠিক হয়নি।’

সিনেটে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিক দলের নেতা মিচ ম্যাককনেল বিষয়টি খতিয়ে দেখতে নৈতিকতা বিষয়ক কমিটিতে পাঠানোর আহ্বান জানিয়েছেন। 

রিপাবলিকান দলের নেতা সারাহ পলিন যৌন হয়রানির এই অভিযোগের পর ডেমোক্রেট সিনেটরকে পদ ছেড়ে দেয়ার আহ্বান জানিয়েছেন।

(ঢাকাটাইমস/১৭নভেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর