ময়মনসিংহে ইষ্টিকুটুমের কলতান

মনোনেশ দাস, ময়মনসিংহ
 | প্রকাশিত : ১৮ নভেম্বর ২০১৭, ১১:৪৬

ময়মনসিংহে গোলাপি ঠোঁটের গাঢ় লাল রঙের চোখ নিয়ে ইষ্টিকুটুম পাখির ডাকে মুখরিত মাঠ-ঘাট-প্রান্তর।

জেলার গ্রামাঞ্চলের সর্বত্র গাছ থেকে গাছে আশ্রয় নিয়ে কর্কশ স্বরে ডাকাডাকি করতে শোনা যায় ডানা ও পুচ্ছে কালো রঙসহ দেহের বাকি অংশ সোনালি হলুদ রঙের চোখে স্পষ্ট কালো রেখার ইষ্টিকুটুম পাখি।

জেলার সর্বত্র প্রত্যন্ত অঞ্চলের গ্রামগুলোতে গেলে সেখানে দেখা মেলে অনেক উঁচু-উঁচু গাছপালা, ঝোপঝাড়, খাল-বিল আর কত পশুপাখি। সবুজে ঢাকা দিগন্ত প্রসারী কৃষিজমি, পুকুরে অপর্যাপ্ত মাছ।

প্রতিটি ঋতুর পরিবর্তন প্রাকৃতিক সৌন্দর্য দেখে সহজেই বোঝা যায় ময়মনসিংহের সর্বত্র। ‘ইষ্টিকুটুম’ পাখিদের কলতান ফুটিয়ে তুলেছে গ্রামবাংলার আসল রূপ! ময়মনসিংহের  গাঁয়ের রূপ দেখে মুগ্ধ সকলেই। গ্রামে-গঞ্জে গেলে সেই সব মনোমুগ্ধকর প্রাকৃতিক দৃশ্য আর চোখে পড়ে ইষ্টিকুটম পাখি।

তবে, সম্প্রতি জনসংখ্যা বৃদ্ধির ফলে মাঠ, গাছপালা, ঝোপ ইত্যাদি ধ্বংস করে, জলাভূমি ভরাট করে শুধু ঘন বসতি আর ঘিঞ্জি বস্তি তৈরি হচ্ছে। অনেকস্থানে গাছপালাহীন, পশুপাখিহীন গ্রামগুলো এখন ছন্দহীন কবিতার মতোই।

ইষ্টকুটুম হলদে রঙের পাখি। পাখিটি বাংলাদেশ,ভারত ছাড়াও দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে দেখা মেলে। কীটপতঙ্গ, ফল ও ফুলের নির্যাস আহার করে প্রকৃতিতে আজো টিকে আছে ইষ্টিকুটুম।

(ঢাকাটাইমস/ব্যুরো প্রধান/এলএ)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত