তারেক রহমানের চিন্তায় বাংলাদেশের উন্নতি: মওদুদ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ নভেম্বর ২০১৭, ১৪:২২

তারেক রহমান সব সময় দেশকে নিয়ে ভাবেন এবং দেশকে কীভাবে এগিয়ে নিয়ে যাবেন সব সময় সেটা চিন্তা করেন বলে দাবি করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ। তিনি বলেন, ‘জিয়াউর রহমানের মত তারেক রহমান দেশকে ব্যাপকভাবে ভালোবাসেন।’

শনিবার জাতীয় প্রেসক্লাবে তারেক রহমানের ৫৩তম জন্মদিন উপলক্ষে আয়োজিত এক আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে বিএনপি নেতা এসব কথা বলেন।

সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ঘুষ গ্রহণের মামলায় গ্রেপ্তার তারেক রহমান ওই সরকারের আমলেই প্যারোলে মুক্তি পেয়ে যুক্তরাজ্যে যান। তবে নয় বছরেও তিনি দেশে ফেরেননি। আর এর মধ্যে বিদেশে অর্থপাচারের মামলায় তার কারাদণ্ড এবং জরিমানা হয়েছে।

তারেককে বাংলাদেশের ভবিষ্যত কাণ্ডারি আখ্যা দিয়ে মওদুদ বলেন, তার জনপ্রিয়তায় ভীত হয়ে তাকে হয়রানির চেষ্টা করা হচ্ছে। সময় মতো তারেক দেশে ফিরে আসবেন বলেও জানান বিএনপি নেতা।

প্রধান বিচারপতির পদ থেকে সুরেন্দ্র কুমার সিনহার পদত্যাগে বিচার বিভাগ ভারমুক্ত হয়েছে-অ্যাটর্নি জেনারেলের এই মন্তব্যেরও জবাব দেন মওদুদ। বলেন, বিচার বিভাগ ভারমুক্ত নয়, অপমানিত হয়েছে।

এক মাসের ছুটি শেষে গত ১০ নভেম্বর দেশে না ফিরে সিঙ্গাপুরে বাংলাদেশ হাইকমিশনের মাধ্যমে পদত্যাগপত্র পাঠিয়ে দেন সুরেন্দ্র কুমার সিনহা। সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা এবং অধস্তন বিচারকদের চাকরির বিধিমালা নিয়ে সরকারের সঙ্গে সম্পর্কের অবনতি হয়েছিল সিনহার।

সিনহা বিদেশ যাওয়ার পর তার বিরুদ্ধে বিদেশে অর্থপাচারসহ মোট ১১টি অভিযোগের কথা জানায় সুপ্রিম কোর্ট। আর এমন অভিযোগ থাকা একজন ব্যক্তি প্রধান বিচারপতির পদ ছাড়ায় বিচার বিভাগ ভারমুক্ত হয়েছে বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

মাহবুবে আলম বলেন, ‘বিচার বিভাগের কোনো লোক যদি কোনো প্রকার দুর্নীতির সঙ্গে জড়িত থাকে, চরিত্র স্খলনের সঙ্গে জড়িত থাকে কোনোভাবেই তার বিচার বিভাগে থাকা উচিত না।’

অ্যাটর্নি জেনারেলের এমন বক্তব্যের সমালোচনা করে মওদুদ বলেন, ‘আমি এই কথাটির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। প্রধান বিচারপতির পদত্যাগের কারণে বিচার বিভাগেকে আপমান করা হয়েছে।’

মওদুদ বলেন, ‘এই বিষয়টি নিয়ে সরকার যেভাবে সমালোচনার ঝড় তুলেছে এবং প্রধান বিচারপতির সঙ্গে সরকার যেভাবে তার সঙ্গে খারাপ ব্যবহার করেছেন সেটা আমাদের বোধগাম্য নয়।’

বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, নিবার্হী কমিটির সদস্য খালেদা ইয়াসমিন, আবু নাছের রহমাতুল্লাহ প্রমুখ এ সময় বক্তব্য দেন।

(ঢাকাটাইমস/১৮ নভেম্বর/বিইউ/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :