বঙ্গবন্ধু-হাসিনাকে নিয়ে সিএনজিচালকের ৬০ গান

জহির রায়হান, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ নভেম্বর ২০১৭, ২৩:৫৭ | প্রকাশিত : ১৮ নভেম্বর ২০১৭, ২৩:৪৭

সিএনজিচালক শফিকুল ইসলাম। লোকে তাকে ‘বঙ্গপাগল’ নামেই বেশি চেনে। মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ৬০ টিরও বেশি গান লিখেছেন। গানগুলোর ‍সুর ও কণ্ঠ দিয়েছেন তিনি নিজেই। তাঁর একটাই চাওয়া-গানগুলো দেশের মানুষকে শোনানো। তাই গানগুলো রেকর্ডিংয়ের জন্য সহায়তা চেয়েছেন শফিকুল।

শনিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের নাগরিক সমাবেশে এসেছিলেন শফিকুল ইসলাম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির সামনে দেখা গেল তাকে সিএনজি নিয়ে দাঁড়িয়ে আছেন। মাথায় তার জাতীয় পতাকার রংয়ের ক্যাপ। গায়ে লাল সবুজের গেঞ্জি।

শফিকুলের সিএনজির ওপরে স্টিলের একটি নৌকা। তাতে লেখা-নেত্রীর নৌকা। সিএনজির সামনে দুই পাশে লেখা ‘বঙ্গপাগল’ শফিকুল। আর সিএনজির সঙ্গে জাতীয় পতাকা বাঁধা। পেছনে একটি ব্যানারে লেখা বঙ্গবন্ধুর গানের তালিকা। সেখানে ৬০টি গানের প্রথম কলি লেখা রয়েছে।  

শফিকুল ইসলাম এই প্রতিবেদককে বলেন, ‘গানগুলো আমি গেয়েই চলছি। আমার এই গানগুলো দেশের মানুষকে শোনাতে চাই। কিন্তু গানগুলো সিডি  আকারে বের করতে অনেক টাকা দরকার। এই টাকা আমি কই পাব। কেউ সহয়তা করলে আমার মনের আশা পূরণ হতো।

আক্ষেপ করে শফিকুল বলেন, ‘আমাকে দেখলে অনেকেই জড়িয়ে ধরেন। ধন্যবাদ দেন। কিন্তু কেউ গানের সিডি বের করে দেয়ার ব্যাপারে সাহায্য করেন না।’

‘রাজধানীতে যেখানেই আওয়ামী লীগের সমাবেশ হয় সেখানেই তিনি ছুটে যান’, বলেন শফিকুল।

শফিকুলের গ্রামের ব্রাহ্মণবাড়িয়া বাঞ্ছারামপুর উপজেলায়। থাকেন রাজধানীর ফার্মগেটের তেজকুনি পাড়ায়। যে সিএনজি চালিয়ে তার সংসার চলে সেটিও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল কিনে দিয়েছেন বলে জানান শফিকুল।

সমাবেশে আসা লোকজনকে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে লেখা দুইটি গানও গেয়ে শোনান শফিকুল।

বঙ্গবন্ধুকে নিয়ে গান

বাংলার নাম বাংলা ছিল না, ছিল পূর্ব পাকিস্তান/ সোনার বাংলা কেমনে হয়েছে বঙ্গ অবদান/ তোমরা কি জানো না, হে বাংলার সন্তান/ সোনার বাংলা কেমনে হইছে বঙ্গ অবদান/ এই দেশেরই জন্য কত ঝরে গেল প্রাণ/ সোনর বাংলা কেমনে হয়েছে বঙ্গ অবদান/ তোমরা কি জানো বল হে বাংলার সন্তান/ ইয়াহিয়া, ভুট্টো, টিক্কা তারা তিন নেতা/ তিন নেতার মুখে ছিল তিন রকম কথা/ বুঝে নাই মুজিবের ব্যথা/ বলতো না তারা ন্যায্য কথা/ যাইগা উঠছে জাতির পিতা ডাইকা কইছে জাগ জনতা/ নিজ দেশে পশ্চিমাদের ভাইঙা দেওরে থান/ সোনার বাংলা কেমনে হইছে বঙ্গ অবদান/ তোমরা কি জনো না, হে বাংলার সন্তান।

শেখ হাসিনাকে নিয়ে গান

দেখ জয় বাংলার পতাকা উড়ে শেখ মুজিবের নায়ে/ কত সুন্দর দেশ গড়াইছে জয়-পুতুলের মায়ে/ মন ভালো যার কাজ ভালো তার বলতেছে সবাই/ কত সুন্দর দেশ গড়াইছে জয় পুতুলের মায়ে/ তেজগাঁওয়ের পাশে ভাই বানাইছে হাতিরঝিল/ সিঙ্গাপুরের সাথে কাজের আছে হইলো মিল/ মন ভালো ঐ.../ সেদিন আমি যাইয়া দেখি কুড়িল বিশ্বরোড, ওপড় দিয়ে চলে গাড়ি চতুরদিকে রোড/ গাড়ি কোনটা উঠে, কোনটা নামে বোঝা বড় কঠিন দায়/ কত সুন্দর দেশ গড়াইছে জয় পুতুলের মায়ে/ ...ঐ/ ক্যান্টনমেন্টে যাইয়া দেখি পথের ওপর পথ/ মিরপুরেও হইয়া গেছে সকলে একমত/... ঐ/ যাত্রাবাড়ী যাইয়া দেখি রাস্তার ওপর রাস্তা সর্বশ্রেণির জননেত্রী করছে সু-ব্যবস্থা/ মন ভালো যার কাজ ভালো তার, ধন্যবাদ দেবেন সবাই/ কত সুন্দর দেশ গড়াইছে জয়, পুতুলের মায়/ বঙ্গপাগল শফিকুল কয় তারেই জাতি চায়।

গানের আওয়াজ শুনে টিএসসি মোড়ে তখন ভিড় জমিয়েছে সমাবেশের লোকজন। তাদের হাততালিতে নিজের গাওয়া গানের সার্থকতা খুঁজে পান ‘বঙ্গপাগল’ শফিকুল ইসলাম।

(ঢাকাটাইমস/১৮নভেম্বর/জেআর/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত