সাত বছর বন্দীদের তালিকা চেয়েছে লিগ্যাল এইড

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ নভেম্বর ২০১৭, ০৯:০৭ | প্রকাশিত : ১৯ নভেম্বর ২০১৭, ১৯:৫৮

সাত বছরের বেশি সময় ধরে কারাগারে আটক বন্দীদের তালিকা চেয়ে কারা মহাপরিদর্শককে চিঠি পাঠিয়েছে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি।

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসের কো-অর্ডিনেটর  রিপন পৌল স্কু এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, দেশের ৬৮ কারাগারে বন্দীদের তালিকা চেয়ে রবিবার চিঠি পাঠানো হয়েছে।

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব ও সহকারী অ্যাটর্নি জেনারেল টাইটাস হিল্লোল রেমা স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি দেশের উচ্চ আদালতে সরকারি আইনি সেবা নিশ্চিতকরণে কাজ করে চলছে। নিম্ন আদালতে বিচারে জন্য প্রস্তুত হওয়া মামলাগুলোর সাক্ষ্যগ্রহণসহ নানাবিধ কারণে দীর্ঘ সময় ধরে অনিষ্পত্তি অবস্থায় রয়েছে। ফলে কার্যত সাজা হওয়ার আগেই আটক বন্দী দীর্ঘদিন যাবত কারাভোগ করছেন। সরকারি আইনি সেবা সুনিশ্চিত করার তাদের একটি পূর্ণাঙ্গ ও হালনাগাদ তালিকা প্রয়োজন।

সাত বছরের ঊর্ধ্বে আটক থাকা হাজতিদের তালিকা সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে পাঠালে অস্বচ্ছল হাজতিদের আইনি সহায়তা দেওয়া করা সম্ভব হবে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

দেশের স্বল্প আয়ের ও অসহায় নাগরিকদের আইনি সেবা নিশ্চিতের লক্ষ্যে ২০০০ সালে ‘আইনগত সহায়তা প্রদান আইন’ করা হয়। এ আইনের অধীনেই প্রতিষ্ঠা করা হয় জাতীয় আইনগত সহায়তা সংস্থা। সংস্থার অধীনে সুপ্রিম কোর্টসহ দেশের ৬৪ জেলায় লিগ্যাল এইড কমিটি বিনামূল্যে আইনি সেবা নিয়ে কাজ করছে।

ঢাকাটাইমস/১৯নভেম্বর/এমএবি/জেডএ

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত