নারায়ণগঞ্জে পাঁচ লাখ ভোটার পাবে স্মার্টকার্ড

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ নভেম্বর ২০১৭, ২০:২৭

জাতীয় পরিচয়পত্রের উন্নত প্রযুক্তিনির্ভর স্মার্টকার্ড পাবেন নারায়ণগঞ্জের প্রায় পাঁচ লাখ ভোটার। আগামী ২৬ নভেম্বর থেকে স্মার্টকার্ড বিতরণ করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন নারায়ণগঞ্জ।

ওই দিন নারায়ণগঞ্জ ক্লাব থেকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডের পৌনে পাঁচ লাখ ভোটারের মধ্যে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।

এর সত্যতা নিশ্চিত করে নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা আবদুর রশিদ মিয়া ঢাকাটাইমসকে জানান,  আগামী ২৬ নভেম্বর পৌনে ৫ লাখ ভোটারদের মাঝে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধনের সিদ্ধান্ত হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে নারায়ণগঞ্জ-৪ আসনের আওয়ামী লীগের এমপি একেএম শামীম ওসমান, নারায়ণগঞ্জ-৫ আসনের জাতীয়পার্টির এমপি একেএম সেলিম ওসমান, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী প্রমুখ।

অনুষ্ঠানে কিছু সংখ্যকদের মধ্যে স্মার্টকার্ড বিতরণ করা হবে। পরে ২৮ নভেম্বর থেকে সিটি কর্পোরেশনের ১নং ওয়ার্ড থেকে সাধারণ ভোটারদের মধ্যে স্মার্টকার্ড বিতরণ করা হবে।

তিনি আরো জানান, জাতীয় পরিচয়পত্র বা এনআইডি উন্নত প্রযুক্তি নির্ভর স্মার্টকার্ড। মেশিন-রিডেবল এই কার্ডের মাইক্রোচিপে একজন নাগরিকের ৩২টি মৌলিক তথ্য সংরক্ষিত থাকে। বর্তমানে, পাসপোর্ট, ব্যাংকিং, ট্রেড লাইসেন্স, শেয়ার হস্তান্তরসহ ২২টি সেবা খাতে এ কার্ডের প্রয়োজন দেখা দিয়েছে। নির্দিষ্ট দিনে সশরীরে নির্দিষ্ট স্থানে হাজির হয়ে দশ আঙ্গুলের ছাপ ও চোখের মণির (আইরিশ) ছবি দিয়ে পরিচয় নিশ্চিত করে স্মার্টকার্ড সংগ্রহ করা যাবে।

এদিকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডের পৌনে পাঁচ লাখ ভোটারের জন্য স্মার্টকার্ড ইতোমধ্যে নারায়ণগঞ্জ জেলা নির্বাচন কার্যালয়ে এসে পৌঁছেছে। ২০১৬ সালের ২২ ডিসেম্বর অনুষ্ঠিত নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের দ্বিতীয় নির্বাচনে ২৭টি ওয়ার্ডে মোট ভোটার ছিল ৪ লাখ ৭৪ হাজার ৯৩১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৩৯ হাজার ৬৬২ জন ও মহিলা ভোটার ২ লাখ ৩৫ হাজার ২৬৯ জন।

(ঢাকাটাইমস/১৯নভেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত