যেখানে ‘ওয়ান অ্যান্ড অনলি’ ব্রাজিল

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ নভেম্বর ২০১৭, ১৩:৩৪ | প্রকাশিত : ২০ নভেম্বর ২০১৭, ০৮:৫৮

দুর্দান্ত ফর্মে ব্রাজিল। নেইমার, জেসুস, কৌতিনহো কিংবা মার্সেলো- তরুণ কিছু তারকাদের নিয়ে আসছে রাশিয়া বিশ্বকাপে প্রতিপক্ষের স্বপ্ন চুরমার করতে পারে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ইতোমধ্যে বাছাই পরীক্ষায় ‘এ+’ পেয়েছে তিতের দল। কেবল বিশ্বমঞ্চে পা রাখাই নয়, উত্তর আমেরিকা অঞ্চলের পয়েন্ট টেবিলের শীর্ষে ব্রাজিল নিজেদের অবস্থান এতটাই মজবুত করে যে, চার ম্যাচ আগেই সেলেকাওরা পেয়ে যায় বিশ্বকাপের টিকিট। গড়েছে নয়া রেকর্ড। অদ্যাবধি বিশ্বকাপের প্রতিটি আসরে খেলেছে ব্রাজিল। যে কাতারে নেই অন্য কোনো দল।

ব্রাজিলের পর সবচেয়ে বেশি বিশ্বকাপে অংশ নেয়া দল জার্মানি। ব্রাজিল ২০বার আর জার্মানি বিশ্বকাপে খেলেছে ১৮বার। যার মধ্যে টানা ১৬টি বিশ্বকাপের টিকিট কাটে জার্মানরা। রাজনৈতিক কারণে ১৯৫০ বিশ্বকাপ থেকে বহিষ্কৃত হয় জার্মানি। ১৯৩০ সালে বিশ্বকাপের প্রথম আসরেও ছিল না জার্মানির নাম। রাশিয়া বিশ্বকাপে থেকে বাদ পড়া ইতালিও খেলেছে ১৮টি বিশ্বকাপ। যার মধ্যে রয়েছে টানা ১৪ বার। ইতালি বিশ্বকাপে  ছিল না ১৯৩০ এবং ১৯৫৮ সালে। ১৯৫৮ সুইডেন বিশ্বকাপ বাছাইপর্ব থেকেই মাইনাস হয় ইতালি।

প্রসঙ্গত, ১৪ জুন থেকে ১৫ জুলাই রাশিয়ায় বসছে ফিফা বিশ্বকাপের ২১তম আসর। ২০০৬ ফিফা বিশ্বকাপের পর প্রথমবারের মতো ইউরোপে অনুষ্ঠিত হবে ফুটবল বিশ্বকাপ। প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে অংশ নেবে ৩২টি দল। ১ ডিসেম্বর হবে বিশ্বকাপের ড্র। রাশিয়ার ১১টি শহরের ১২টি স্টেডিয়ামে মোট ৬৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ১৫ জুলাই মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে শিরোপা ফয়সালার মধ্য দিয়ে শেষ হবে বিশ্বকাপের টান টান উত্তেজনা।

(ঢাকাটাইমস/২০নভেম্বর/জেইউএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত