সামান্য মদপানেও হতে পারে ক্যানসার

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২০ নভেম্বর ২০১৭, ১১:৪১

সামান্য রেড ওয়াইনে নাকি হার্ট ভালো থাকে! অল্পস্বল্প বিয়ার সেবনে নাকি শরীর ঠান্ডা থাকে! পরিমিত স্কচ খেলে নাকি বয়সকালেও চাঙ্গা থাকা যায়! ব্র্যান্ডিতে নাকি সর্দিকাশি এড়ানো যায়! এই ধরণের চিন্তাভাবনা এখন অতীত।

তামাকের সঙ্গে এবার একই বন্ধনীতে চলে এলো সুরা। অন্তত কর্কটরোগের নিরিখে তো বটেই। পরিমিত মদপানের প্রচলিত ধারণাকে নস্যাৎ করে এই প্রথম আন্তর্জাতিক চিকিৎসা ক্ষেত্রে এ কথা আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করেছে আমেরিকান সোসাইটি অব ক্লিনিক্যাল অঙ্কোলজি(অ্যাসকো।

ক্যানসার চিকিৎসার ক্ষেত্রে এই সংস্থার যে বিশ্ববন্দিত বিজ্ঞানপত্রিকা রয়েছে, সেই জার্নাল অব ক্লিনিক্যাল অঙ্কোলজিতে অ্যাসকোর বিশেষ প্রতিবেদনে দাবি করা হয়েছে, প্রায় ৬ ভাগ ক্যানসারের নেপথ্যে রয়েছে সরাসরি অ্যালকোহলের প্রভাব। সেই তালিকায় স্তন থেকে শুরু করে মুখ, গলা, খাদ্যনালী, লিভার, পাকস্থলী, অন্ত্র ও অগ্ন্যাশয়ের ক্যানসারও রয়েছে। বলা হয়েছে, ‘মদপানের পরিমাণের সঙ্গে সমানুপাতিক হারে বাড়ে ক্যানসারের ঝুঁকি।’

পরিমিত মদপানের বিষয়টিকে কাঁঠগড়ায় তুলে অ্যাসকোর প্রতিবেদনে বলা হয়েছে, ‘সামান্য মদপান করলেও ক্যানসারের ঝুঁকি তাতে একটুও কমে না। বরং মদপানের প্রতি এমন দুর্বলতা খুবই বিপজ্জনক। সুরাও যে ক্যানসারের জন্ম দিতে দারুণ ভাবে সক্ষম সে বিষয়ে অজ্ঞ সিংহভাগ চিকিৎসকই।

অ্যাসকোর এই বিশেষ ‘স্টেটমেন্ট’ আন্তর্জাতিক মহলে ছড়িয়ে পড়তেই আলোড়ন পড়ে গেছে সবখানেই। কেননা, চিকিৎসকরা প্রায়ই পরিমিত মদপানের পক্ষে মত দিয়ে থাকেন। অনেকেরই বক্তব্য, শীতের সকালে দুধের সঙ্গে ব্র্যান্ডি মিশিয়ে খেলে শ্বাসনালীর সংক্রমণ এড়ানো যায়। কিংবা ভরা পেটে প্রতিদিন এক-দেড় পেগ মদপানে রক্ত সঞ্চালন ভালো থাকে। অথবা গ্লিসারলমুক্ত বিয়ার সেবনে পেট ভালো থাকে।

এমনকি, কয়েকদিন আগে সায়েন্স টিভিতে আয়োজিত ফুসফুস রোগ বিশেষজ্ঞদের একটি একটি সর্বভারতীয়দের সম্মেলনে বলা হয়েছিল, ‘ধূমপানের চেয়ে মদপান মন্দের ভালো।’ কিন্তু অ্যাসকো সাফ জানাচ্ছে, ‘এসব ভ্রান্ত ধারণা মনে পুষে রাখা মানে আখেরে ক্যানসারকেই আমন্ত্রণ জানানো।’

অ্যাসকোর প্রতিবেদনে আরো বলা হয়েছে, ‘তামাকের সঙ্গে একটা সূক্ষ ফারাক রয়েছে অ্যালকোহলের। তামাক সেবনকারীদের সকলেরই যেমন ক্যানসারের সমান ঝুঁকি থাকে, মদপানের ক্ষেত্রে ঠিক তেমনটা নয়। মদপান কম করলে ঝুঁকি কম, মাঝারি করলে ঝুঁকি মাঝারি এবং বেশি করলে ঝুঁকিও বেশি।

দৈনিক মদপানের যে সীমা রয়েছে(পুরুষ ১২০ মিলি ও মহিলা ৬০ মিলি) এর চেয়ে কম মদপান করলেও ঝুঁকিটা রয়েই যায় বলে অ্যাসকোর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। কাজেই, যারা আগের ভ্রান্ত ধারণা নিয়ে বসে আছেন, এখন থেকেই সাবধান হওয়া ছাড়া তাদের সামনে বিকল্প কোনো রাস্তা নেই।

ঢাকাটাইমস/২০নভেম্বর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

কেন বিপজ্জনক হয়ে উঠেছিল অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ

এই বিভাগের সব খবর

শিরোনাম :