বায়ু দুষণের মাত্রা জানাবে স্মার্টফোন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ নভেম্বর ২০১৭, ১০:৩৭

সারা পৃথিবীতে বায়ু দুষণের মাত্রা বেড়েই চলেছে। বিশেষ করে প্রতিবেশি দেশ ভারতের দিল্লিতে বায়ু দুষণ ভয়াবহ আকার ধারণ করেছে। যা বিশ্ববাসীকে ভাবিয়ে তুলেছে।

বেঁচে থাকতে গেলে কমপক্ষে শুদ্ধ বাতাস প্রয়োজন। দুষণ থেকে নিজেকে সুরক্ষিত রাখতে চিকিৎসকরা মাস্ক ব্যবহারের পরামর্শ দেন। তবে এই সব ছাড়াও দুষণ থেকে দূরে থাকার আরও একটা উপায় রয়েছে। আর সেই উপায়টাই সহজতর। স্মার্টফোনের অ্যাপে চেক করে নিন দূষণের কী অবস্থা, সেই বুঝে ব্যবস্থা নিন। হাজার একটা অ্যাপস রয়েছে যা আপনাকে চারপাশের পরিবেশ নিয়ে আপডেট রাখবে। তাই দিল্লিতেই থাকুন বা অন্য কোনও শহরে, চারপাশের বায়ু দূষণের মাপকাঠি জেনে নিতে কিছু অ্যাপস ডাউনলোড করে রাখা ভাল। ফ্রিতে মিলবে, এরকম কিছু অ্যাপের হদিস রইল এখানে।

Airveda লোকেশন অনুযায়ী এয়ার কোয়ালিটি ইনডেক্স একদম ঠিকঠাক দেবে এই অ্যাপ। PM2.5, AQI, এবং PM10 মাপকাঠিতেও যাচাই করে নিতে পারে দূষণ। বিশ্বের অন্যান্য জায়গার সঙ্গে দূষণের মাত্রা মিলিয়ে নেওয়া যাবে।

Safar-Air দিনের দিন তো বটেই, সামনের দু তিনদিনেরও ফোরকাস্ট করে দেবে এই অ্যাপ। সঙ্গে থাকবে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ। বাইরে ঘুরতে যাওয়ার প্ল্যান থাকলে এই অ্যাপ বেশ কাজের।

Plume Air Report বাতাসের গুণগত মান কীরকম রয়েছে, তা যাচাই করে দেবে এই অ্যাপ। মডারেট বা এক্সট্রিম, কী পরিস্থিতি, জেনে যাবেন আপনি।

Air Quality/ AirVisual বিশ্বের সাড়ে নয় হাজার শহরের ডেটা রয়েছে এর কাছে। প্রতি ঘণ্টায় PM2.5 এবং PM10-এর পরিমাণ জানিয়ে দেয় এটি। স্মার্টফোনের হোম স্ক্রিনে উইজেট হিসেবে রাখা যায় এটিকে। বায়ূ দুষণের পরিমাণ, স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শও রয়েছে এই অ্যাপে।

Airlens Data বেশ উন্নত মানের প্রযুক্তি এয়ারলেন্স ডেটা অ্যাপটিতে। আপনার এলাকায় বাতাসের কী অবস্থা, জানিয়ে দিতে পারে এই অ্যাপ। ঘন ঘন আপডেট হতে থাকে ডেটা। ফলে আপনি থাকতে পারেন আপ টু ডেট।

(ঢাকাটাইমস/২১নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা