যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদ পৃষ্টপোষক রাষ্ট্রের তালিকায় উ. কোরিয়া

আতাউর রহমান, ঢাকাটাইমস
| আপডেট : ২১ নভেম্বর ২০১৭, ১১:৫৭ | প্রকাশিত : ২১ নভেম্বর ২০১৭, ১১:৪৬

উত্তর কোরিয়াকে পুনরায় সন্ত্রাসবাদের মদতদাতা রাষ্ট্র হিসেবে ঘোষণা করেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই ঘোষণার ফলে উত্তর কোরিয়ার পারমাণবিক এবং ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর বাড়তি চাপ প্রয়োগ করা যাবে বলে মনে করছে ট্রাম্প প্রশাসন।

জর্জ ডব্লিউ বুশ প্রেসিডেন্ট থাকার সময় উত্তর কোরিয়াকে সন্ত্রাসে মদতদাতা রাষ্ট্রের তালিকা থেকে সরানো হয়েছিল। তারপর থেকে সেই সিদ্ধান্ত বহাল ছিল। সোমবার মন্ত্রিসভার বৈঠকে উত্তর কোরিয়াকে নিয়ে গুরুত্বপূর্ণ এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে সন্ত্রাসে মদতদাতা রাষ্ট্র হিসেবে মনে করে। এটা আরও অনেক আগে হওয়া উচিত ছিল। বেশ কয়েক বছর আগেই এটা হওয়া উচিত ছিল। বিশ্বকে পারমাণবিক অস্ত্রের ভয় দেখানো ছাড়াও, আন্তর্জাতিক সন্ত্রাসবাদেও মদত দিচ্ছে উত্তর কোরিয়া। এমনকী বিদেশের মাটিতেও গুপ্তহত্যা চালাচ্ছে বলেও অভিযোগ করেন ডোনাল্ড ট্রাম্প।

হোয়াইট হাউসের প্রেস সচিব সারাহ হোকাবি স্যান্ডার্স এক টুইট বার্তায় জানান, যুক্তরাষ্ট্রের এই ঘোষণার ফলে উত্তর কোরিয়ার ওপর আন্তর্জাতিক স্তরে বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা চাপানো সম্ভব হবে। এমন কী উত্তর কোরিয়াকে মদতদাতা দেশগুলোকে কিংবা সেই দেশ থেকে মদত পাওয়া দেশ কিংবা সংগঠনগুলিকে আলাদা করাও সম্ভবপর হবে।

(ঢাকাটাইমস/২১নভেম্বর/এসআই) 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত