মাইলেজের রাজা হিরো সুপার স্প্লেন্ডার

অটোমোবাইল ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ নভেম্বর ২০১৭, ১২:১০ | প্রকাশিত : ২১ নভেম্বর ২০১৭, ১২:০৭

হিরোর জনপ্রিয় বাইক স্প্লেন্ডার। তেল সাশ্রয়ী এই বাইকটি এই দেশের আনাচে-কানাছে ছড়িয়ে-ছিটিয়ে আছে। স্প্লেন্ডার সেগমেন্টে বেশ কয়েকটি বাইক এনেছে হিরো। এর মধ্যে সর্বশেষ ভার্সন হলো সুপার স্প্লেন্ডার। 

স্প্লেন্ডারের কেই ক্লাসিক লুক ঠিক রেখে সুপার স্প্লেন্ডার আধুনিকায়ন করা হয়েছে। উন্নত গ্রাফিক্স এবং আকষণীয় ডিজাইনে বাইকটি বাজারে পাওয়া যাচ্ছে। 

স্প্লেন্ডারের স্পোকের চাকার বদলে সুপার স্প্লেন্ডারে যোগ করা হয়েছে অ্যালয় রিম ও টিউবলেস টায়ার। স্প্লেন্ডার ক্লাসিক মডেলটিতে পাওয়ার স্টার্ট ছিল না। কিন্তু সুপার স্প্লেন্ডারে কিক স্টার্টের পাশাপাশি পাওয়ার স্টার্টার সংযোজন করা হয়েছে। 

বাইকটি অ্যারো ডায়নামিক ডিজাইনে তৈরি। যদিও এর দুচাকায়ই ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। এর সামনের চাকায় ডিস্ক ব্রেক ব্যবহার করলে আরও ভালো ব্রেকিং পারফরমেন্স পাওয়া যেত। 

প্রশস্ত সিট আর শক্তিশালী টেলিস্কোপিক ও কয়েল শর্ক অ্যাবসর্ভার বাইরেক চালক ও আরোহীকে দেবে স্বাচ্ছন্দ। 

নতুন স্প্লেন্ডার বাইকটিতে যোগ করা হয়েছে আইথ্রিএস প্রযুক্তি। ফলে জ্বালানি সাশ্রয় হবে। বাইকটি যদি ইঞ্জিন চালু অবস্থায় অলস দাঁড়িয়ে থাকে তবে নিজে নিজেই স্টার্ট বন্ধ করে দেবে। বাইকটির ক্ল্যাচে চাপ দিলেও এটি আবার চালু হবে। 

এছাড়াও সুপার স্প্লেন্ডারের গ্রাম রেইল, শাড়িগার্ড, লেগগার্ড চালক ও আরোহীকে দেবে বাড়তি নিরাপত্তা। 

বাইকটিতে আছে ১২৫ সিসির ইঞ্জিন। এতে এয়ার কুলড সিঙ্গেল সিলিন্ডার ৪ স্ট্রোক ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। বাইকটিতে ডিজিটাল সিডিআই-অ্যাডভান্সড মাইক্রোপ্রসেসর ইগনিশন সিস্টেম ব্যবহার করা হয়েছে। 

হিরো মটর করপোরেশন দাবি করছে এই বাইকটি এক লিটার জ্বালানি পুড়িয়ে ৬০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারবে। 

পাঁচটি ভিন্ন ভিন্ন রঙে বাইকটি পাওয়া যাচ্ছে। দাম ১ লাখ ৪৮ হাজার ৫০০ টাকা। 

(ঢাকাটাইমস/২১নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত