ভাতা পাচ্ছেন একাত্তরে কর্মরত সশস্ত্র বাহিনীর সদস্যরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ নভেম্বর ২০১৭, ১৫:২৯ | প্রকাশিত : ২১ নভেম্বর ২০১৭, ১৩:৪৯
সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে তিন বাহিনীর প্রধানরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মহান মুক্তিযুদ্ধের সময় সশস্ত্র বাহিনী, আনসারসহ বিভিন্ন বাহিনীতে কর্মরতারা ২০১৮ সাল থেকে ভাতা পাবেন।

মঙ্গলবার সশস্ত্র দিবস উপলক্ষে ঢাকা সেনানিবাসের আর্মি মাল্টিপারপাস কমপ্লেক্সে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা/তাঁদের উত্তরাধিকারীদের সংবর্ধনা ও সৌজন্য সাক্ষাৎ এবং সশস্ত্র বাহিনীর শান্তিকালীন সেনা/নৌ/বিমান বাহিনী পদক এবং অসামান্য সেবা পদকপ্রাপ্ত সদস্যদের পদক প্রদান অনুষ্ঠানে এ কথা জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, সশস্ত্র বাহিনী, পুলিশ, আনসারসহ বিভিন্ন বাহিনীতে যারা কর্মরত ছিলেন, চাকরি করার কারণে তাদের তখন ভাতা দেয়া হয়নি। তাদের বেশি ভাগই, প্রায় সকলেই এখন অবসরে। তাদের পরিবার আছে, অনেকে কষ্টে আছেন।

বাহিনীতে কর্মরত মুক্তিযোদ্ধাদের ভাতা দেয়ার সিদ্ধান্তের কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি যারা বিভিন্ন বাহিনীতে কর্মরত ছিলেন ও মুক্তিযুদ্ধে অংশগ্রহণ গ্রহণ করেছিলেন তাদের এবং তাদের পরিবারকে ভাতা দেব। ২০১৮ সালের জানুয়ারি থেকে তাদের ভাতা দেয়া হবে।’

ভাতা বৃদ্ধি, চাকরিতে কোটাসহ মুক্তিযোদ্ধাদের কল্যাণে নেয়া বিভিন্ন সুযোগ সুবিধা কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, ‘অনেক ত্যাগ তিতীক্ষার মধ্যে দিয়ে আমাদের স্বাধীনতা। যারা মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছে, অবদান রেখেছে আমরা আমাদের সীমিত সামর্থ দিয়ে তাদের সম্মানিত করার চেষ্টা করছি।’

‘যারা একটি দেশ, একটি জাতি গঠনের জন্য কাজ করেছে তাদের অনুভূতি থাকে। আর যারা উড়ে এসে জুড়ে বসে তাদের কোনো দেশ-জাতির প্রতি কোনো দরদ থাকে না।’

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর ঘাতকরা ৭ মার্চের ভাষণ ও মুক্তিযুদ্ধের ইতিহাস মুছে ফেলোর চেষ্টা করেছিল। সেই ৭ মার্চের ভাষণ এখন আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। ইতিহাস কখনো মুছে ফেলা যায় না, ইতিহাস নিজেই তার অবস্থান করে নেয়।

অনুষ্ঠানে সাত জন বীরশ্রেষ্ঠের স্বজনসহ ১০১ জন খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ও তাদের উত্তরাধিকারীর হাতে সম্মানী চেক, শাল, মোবাইল ট্যাব উপহার হিসেবে তুলে দেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী তাদের সঙ্গে কথা বলেন, খোঁজ খবর নেন।

২০১৬-২০১৭ সালের শান্তি ২০১৬-২০১৭ সালে সশস্ত্র বাহিনীর শান্তিকালীন সেনা/নৌ/বিমান বাহিনী পদক ও অসামান্য সেবা পদকপ্রাপ্ত মোট ২৬ জন সদস্যকে পদক পরিয়ে দেন প্রধানমন্ত্রী।

ঢাকাটাইমস/২১নভেম্বর/টিএ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

এই বিভাগের সব খবর

শিরোনাম :