রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চলতি সপ্তাহেই সমঝোতা: সু চি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ নভেম্বর ২০১৭, ১৬:২৮ | প্রকাশিত : ২১ নভেম্বর ২০১৭, ১৫:২৬

মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেত্রী অং সান সু চি বলেছেন, গত তিন মাসে রাখাইন থেকে পালিয়ে যাওয়া রোহিঙ্গাদের ‘নিরাপদ ও স্বেচ্ছায় প্রত্যাবাসনের’ জন্য  বাংলাদেশের সঙ্গে আলোচনার মধ্যে দিয়ে চলতি সপ্তাহেই একটি সমঝোতায় পৌঁছানো সম্ভব হবে বলে তিনি আশা করছেন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

আজ মঙ্গলবার নেপিডোতে এশিয়া ও ইউরোপের দেশগুলোর জোট-আসেমের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের শেষ দিন সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

গত আগস্টের শেষের দিকে রাখাইন রাজ্যে বিদ্রোহীদের দমনে সামরিক অভিযান শুরুর জেরে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

অভিযানের সময় রাখাইনে মিয়ানমার সেনারা রোহিঙ্গাদের ওপর নৃশংস হত্যা ও গণধর্ষণসহ নিপীড়ন চালায় বলে অভিযোগ করছে বিভিন্ন মানবাধিকার সংগঠন।

রাখাইনে মানবাধিকার লঙ্ঘনের ব্যাপারে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সু চি বলেন, ‘সেখানে এমন কিছু হয়েছে কি হয়নি তা আমরা বলতে পারব না। সরকারের দায়িত্বের অংশ হিসেবে আমাদের এটি নিশ্চিত করতে হবে যেন এমনটি না ঘটে।’

বুধ ও বৃহস্পতিবার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠক হবে জানিয়ে সু চি বলেন, ‘আমরা আশা করছি, এই আলোচনার ফলাফল হিসেবে শিগগিরই একটি সমঝোতা স্মারক সই করা সম্ভব হবে, যাতে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে যাওয়া সবাইকে নিরাপদে ফেরানোর ব্যবস্থা করা যায়।’

এর আগে সোমবার আসেম সম্মেলনের বিরতিতে রোহিঙ্গা সঙ্কট নিয়ে আলোচনা হয়। এশিয়া ও ইউরোপের ১৫টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা এক অনানুষ্ঠানিক ব্রিফিংয়ের রাখাইনে সহিংসতা বন্ধ করে বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নেয়ার তাগিদ দেন। সেই সঙ্গে কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের ওপরও জোর দেন তারা।

(ঢাকাটাইমস/২১নভেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত