খালেদার বহরে হামলায় নিজাম হাজারী: আ.লীগ নেতা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ নভেম্বর ২০১৭, ১৬:৩৮ | প্রকাশিত : ২১ নভেম্বর ২০১৭, ১৬:৩৪

কক্সবাজার সফরের সময় ফেনীতে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গাড়ি বহরে হামলায় স্থানীয় সংসদ সদস্য নিজাম হাজারীকে দায়ী করেছেন ক্ষমতাসীন দলের ফেনী কমিটির একজন নেতা। ওই ঘটনার প্রায় এক মাস পর জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এই অভিযোগ করেন তিনি।

নিজাম হাজারীর বিরুদ্ধে অভিযোগকারী ওই নেতার নাম আজহারুল হক। তিনি ফেনী আওয়ামী লীগের কার্যকরী সদস্য বলে নিজের পরিচয় জানিয়েছেন। ওই কমিটির সাধারণ সম্পাদক হচ্ছেন ফেনী সদর আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী।

আজাহারুল বলেন, ‘সম্প্রতি ফেনীতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গাড়িবহরে যে হামলার ঘটনা ঘটে, সেটি ছিল পরিকল্পিত। এর নেপথ্যে নায়ক ছিল ফেনির সাংসদ নিজাম হাজারী।’

গত ২৮ অক্টোবর কক্সবাজারে রোহিঙ্গা শিবিরে ত্রাণ বিতরণে যাওয়া বিএনপি চেয়ারপারসনের বহরে গণমাধ্যমকর্মীদের একাধিক গাড়িতে হামলা হয়। এই ঘটনার জন্য বিএনপি শুরু থেকেই আওয়ামী লীগকে দায়ী করে আসছে। তবে ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের দাবি, বিএনপি ‘বড় নিউজ’ তৈরি করতে নিজেরাই এই ঘটনা ঘটিয়েছে।

এই পরিস্থিতিতে দুই দিন পর সামাজিক যোগাযোগ মাধ্যমে দুই জনের মধ্যে টেলিফোনে কথোপকথনের আলাপন প্রকাশ হয়, যাতে দুই জন এই হামলার বিষয়ে পরিকল্পনা করছিলেন। এদের একজন চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি শাহাদাৎ হোসেন বলে দাবি করেছেন ক্ষমতাসীন দলের নেতারা। ওই ফোনালাপ অনুযায়ী শাহাদাৎ ফেনীর এক নেতাকে কীভাবে হামলা করতে হবে সে বিষয়টি বুঝিয়ে দিচ্ছিলেন। যেন বিএনপির নেতাদের বহনকারী কোনো গাড়িতে ঢিল না পরে এবং কেবল গণমাধ্যম কর্মীদের গাড়ি আক্রান্ত হয়-সেই বিষয়টি নিশ্চিত করা হয়। আবার এই ঘটনায় ছাত্রলীগের কয়েকজন স্থানীয় নেতাকে ভাড়ায় নিয়ে আসার কথাও ‘শাহাদাৎকে’ জানান ফেনীর আঞ্চলিক ভাষায় কথা বলা ওই নেতা।

শাহাদাৎ অবশ্য দাবি করেছেন তিার কণ্ঠস্বর নকল করা হয়েছে। তিনি আইনি ব্যবস্থা নেবেন। তবে এখনও তিনি কোনো ব্যবস্থা নেয়নি। আর শাহাদাতের দল বিএনপির তার পক্ষেই আছে।   

ঘটনার চার সপ্তাহ পর মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন ফেনী আওয়ামী লীগের নেতা আজাহারুল। লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘সেদিন বেছে বেছে ডিবিসি, চ্যানেল আই, একাত্তর, বৈশাখী টেলিভিশন ছাড়াও প্রথম আলো ও ডেইলি স্টারের গাড়ি ভাঙচুর করা হয়।’

আজাহারুল বলেন, ‘ওই হামলার ঘটনার “নেপথ্য নায়ক’ যে নিজাম হাজারী, তা বিভিন্ন গণমাধ্যমেও এ–সংক্রান্ত সংবাদ এসেছে। মূলত তাঁর বিরুদ্ধে সংবাদ প্রকাশের প্রতিশোধ হিসেবেই নিজাম হাজারী ক্যাডারদের দিয়ে ওই সব গাড়িতে হামলা চালায়।’

সংবাদ সম্মেলনে নিজাম উদ্দিন হাজারীর বিরুদ্ধে খুন, দুর্নীতি, বিদেশে অর্থ পাচার, প্রতিপক্ষের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের ও হামলার অভিযোগও আনেন আজহারুল। বলেন, নিজাম হাজারীর ব্যক্তিগত আক্রোশ ও রোষানলের কারণে তিনিসহ এলাকার অনেক নেতা–কর্মী এখন এলাকাছাড়া।

এসব অভিযোগ দলের শীর্ষ পর্যায়কে জানান হয়েছিল কি না, এমন প্রশ্নে আজহারুল বলেন, দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে দেখা করে এসব বিষয় বলেছেন তিনি। কাদের বলেছেন, বিষয়টি সুরাহা করে দেওয়া হবে। কাদের ছাড়াও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, এনামুল হক শামীম ও মহিবুল হাসান চৌধুরীর কাছেও নিজাম হাজারীর এসব বিষয় নিয়ে জানান হয়েছে বলেও জানান আজহারুল।

ফেনী যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন, জেলা তাঁতী লীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান, জেলা ওলামা লীগের সাধারণ সম্পাদক শামসুল হুদা, জেলা তাঁতী লীগের উপদেষ্টা কাজী ফারুক প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/২১নভেম্বর/জিএম/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত