২৪ হাজার চালকবিহীন গাড়ি কিনছে উবার

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ নভেম্বর ২০১৭, ১৭:৪৩

যুক্তরাষ্ট্রের অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার ভলভো থেকে ২৪ হাজার গাড়ি কিনছে। এগুলো হবে চালকবিহীন গাড়ি। এসব গাড়ি যুক্তরাষ্ট্রের সড়কে চলবে।

বিশ্বের অন্যান্য টেক জায়ান্টদের মত উবারও চাইছে স্বয়ংচালিত গাড়ি দিয়ে পরিষেবা দিতে। এজন্য ভলভোর সঙ্গে একটি চুক্তিও করেছে প্রতিষ্ঠানটি। চু্ক্তি অনুযায়ী ২০১৯ সাল থেকে ২০২১ সালের মধ্যে উবারকে অত্যাধুনিক প্রযুক্তির এক্সসি ৯০ মডেলের স্বয়ংচালিত গাড়ি সরবরাহ করবে ভলভো।

এসব গাড়িতে থাকছে স্বয়ংক্রিয় ড্রাইভিং সিস্টেম। ফলে চালক ছাড়াই এগুলো সড়কে চলবে। ভলভো ইতোমধ্যে স্বয়ংক্রিয় গাড়ি নিয়ে পরীক্ষা-নীরিক্ষা করছে। এতে সফলতার মুখ দেখেছে প্রতিষ্ঠানটি।

উবার জানিয়েছে, ভবিষ্যতে তাদের এই স্বয়ংক্রিয় গাড়িগুলো যাত্রীদের নির্ধারিত গন্তব্যে পৌঁছে দেবে। এই সেবা যদি চালু হয় তবে এটি হবে পরিবহন ব্যবস্থায় বিপ্লবের মত।

যুক্তরাষ্ট্রসহ পৃথিবীর বিভিন্ন দেশে উবারের ট্যাক্সি পরিষেবা চালু রয়েছে। এমনকি বাংলাদেশেও উবারের সেবা মিলছে। যদিও উবারের কোন নিজস্ব ট্যাক্সি নেই। উবারের কিছু শর্ত পূরণ করে ব্যক্তিগত গাড়ি আছে এমন যেকোন ব্যক্তিই উবার টিমের সাথে যুক্ত হতে পারেন। এই নেটওয়ার্কের মাধ্যমে একজন চালক ও যাত্রী নিজেদের মধ্যে যোগাযোগ করে নিতে পারেন। উবারের ফ্রি অ্যাপটির মাধ্যমে একজন যাত্রী নিজের অবস্থান জানিয়ে একটি ট্যাক্সি ডেকে আনতে পারেন।

(ঢাকাটাইমস/২১নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :