ফরিদপুরের সমাজসেবক চৌধুরী আরজু আর নেই

বিশেষ প্রতিনিধি (এই সময়), ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ নভেম্বর ২০১৭, ১৮:১৫

ফরিদপুরের বিশিষ্ট সমাজসেবক, কবি, লেখক ও সংগঠক চৌধুরী আরজু করিম আর নেই।

মঙ্গলবার ভোর রাতে রাজধানীর স্কয়ার হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি.....রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি বার্ধক্যজনিত রোগে গুরুতর অসুস্থ অবস্থায় চিকিৎসাধীন ছিলেন।

দুই পুত্র, তিন কন্যাসহ অসংখ্য আত্মীয় স্বজন ও শুভানুধ্যায়ী রেখে গেছেন আরজু করিম।

মঙ্গলবার বিকেলে ফরিদপুর শহরের চরকমলাপুরের নিজ বাড়িতে চৌধুরী আরজু করিমের মরদেহ পৌঁছলে শোকাবহ পরিবেশ সৃষ্টি হয়। পরে বাড়ির সামনে প্রথম ও সংলগ্ন স্থানীয় চরকমলাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে দ্বিতীয় জানাজা হয়। শহরের আলীপুর কবরস্থানে তার দাফন সম্পন্ন হওয়ার কথা রয়েছে।

তার মৃত্যুতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী (এলজিআরডি) মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও সমকাল প্রকাশক এ.কে.আজাদ গভীর শোক প্রকাশ করে পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন।

এছাড়া মহিলা পরিষদ, খেলাঘর, ফরিদপুর সাহিত্য ও সংস্কৃতি উন্নয়ন সংস্থা, সাহিত্য পরিষদ, সচেতন নাগরিক কমিটি, সমকাল সুহৃদ সমাবেশসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন চৌধুরী আরজু করিমের মৃত্যুতে শোক জানিয়েছে।

স্বাধীনতার পর থেকে সমাজকর্মী হিসেবে চৌধুরী আরজু করিমের পথচলা শুরু। নিরক্ষর মহিলাদের অক্ষরজ্ঞান সম্পন্ন করার জন্য তিনি গড়ে তোলেন পাড়া ভিত্তিক “মহিলা সমবায় সমিতি”। সমাজের ইতিবাচক পরিবর্তনের জন্য বৈষম্যের অচলায়তন ভেঙে নারী অধিকার প্রতিষ্ঠা ও নারী নির্যাতন প্রতিরোধের জন্য ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত হয় মহিলা পরিষদ-ফরিদপুর। প্রতিষ্ঠা কাল থেকে এ পর্যন্ত এই সংগঠনের প্রতিষ্ঠাতা সভানেত্রী হিসেবে তিনি নারী অধিকার আদায়ের আন্দোলনে ব্যাপক ও বলিষ্ঠ ভূমিকা পালন করে এসেছেন।

তিনি ফরিদপুর গার্লস গাইড অ্যাসোসিয়েশন, ফরিদপুর ডায়াবেটিক সমিতি, ডা. জাহেদ মেমোরিয়াল শিশু হাসপাতাল, বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি ফরিদপুর জেলা শাখার সঙ্গে সংশ্লিষ্ট।

তিনি ১৯৪৩ সালের ১৬ অক্টোবর ফরিদপুর শহরের ঝিলটুলীর চৌধুরী পরিবারে জন্মগ্রহণ করেন। এ পর্যন্ত তার লেখা ৮ টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। সমাজ ও সাহিত্য কর্মের জন্য তিনি কানাডিয়ান বেঙ্গলি অ্যাসোসিয়েন-এর সম্মাননা স্মারক, নির্ণয় শিল্প গোষ্ঠী ফরিদপুর থেকে স্বর্ণপদক এবং সাংবাদিক গৌতম দাস স্মৃতি সম্মাননাসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন।

(ঢাকাটাইমস/২১নভেম্বর/এসবি/ ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :