রাষ্ট্রপক্ষের যুক্তিতর্ক

‘২১ আগস্ট শেখ হাসিনাকে হালকা নাশতা করানো হবে’

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ নভেম্বর ২০১৭, ২০:২৪

২১ আগস্ট গ্রেনেড হামলার আগের দিন আসামি মুফতি হান্নানের ভাই মহিবুল্লাহ আরেক আসামি বিপুলকে হামলার ইঙ্গিত দিয়ে বলেছিলেন, ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী সমাবেশে শেখ হাসিনাকে হালকা নাশতা করানো হবে।

মঙ্গলবার ২১ আগস্ট গ্রেনেড হামলার দুই মামলায় রাষ্ট্রপক্ষের প্রধান কৌসুলি সৈয়দ রেজাউর রহমান রাষ্ট্রপক্ষের ত্রয়োদশ দিনের যুক্তিতর্কে এ কথা উল্লেখ করেন।

এদিন রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপনের পর তা অব্যাহত থাকায় আগামী ২৭ ও ২৮ নভেম্বর যুক্তিতর্কের পরবর্তী দিন ধার্য হয়।

পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে পুরনো কেন্দ্রীয় কারাগারের পাশে স্থাপিত ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচারক শাহেদ নুরুদ্দিন রাষ্ট্রপক্ষের এ যুক্তিতর্ক রেকর্ড করেন।

রাষ্ট্রপক্ষে এদিন তিনজন আসামির স্বীকারোক্তিমূলক জবানবন্দি ট্রাইব্যুনালে উপস্থাপন করেন। তারা হলেন, আসামি শরিফ শাহেদুল ইসলাম বিপুল, আরিফ হাসান সুমন ও মাওলানা আব্দুর রশিদ।

অন্যদিকে আসামি বিপুলের জবানবন্দি উল্লেখ করে যুক্তিতর্কে বলা হয়, আসামি শরিফ শাহেদুল ইসলাম বিপুল আসামি মুফতি হান্নানের কাছ থেকে গ্রেনেড নিয়ে সিলেটে বিভিন্ন স্থানে হামলা চালান। ২০০৪ সালের ১৯ আগস্ট তিনি ঢাকায় মুফতি হান্নানের সঙ্গে সাক্ষাৎ করে সিলেটের উদ্দেশে চলে যান। ২০ আগস্ট তাকে মুফতি হান্নানের ভাই আসামি মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান ওরফে অভি ফোনে জানান ‘২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী সমাবেশে শেখ হাসিনাকে হালকা নাশতা করানো হবে।’

অন্যদিকে আসামি আব্দুর রশিদের জবানবন্দি উল্লেখ করে ওই প্রসিকিউটর যুক্তিতর্কে বলেন, আসামি আব্দুর রশিদ তার এক আত্মীয় মুফতি শহিদুল্লাহ তাকে আল মারকাজুল ইসলাম বাংলাদেশ মাদ্রাসায় চাকরি দেয়। সেখানে আসামি মাওলানা তাজউদ্দিন, মুফতি হান্নান, শেখ সালাম, শেখ ফরিদ, মুফতি সফিকুর রহমান, এমপি শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদসহ অনেকে আসতেন। একদিন মাওলানা তাজউদ্দিন, মুফতি হান্নানরা তার মাদ্রাসায় আসেন। সেখানে গিয়ে তারা বনানীর হাওয়া ভবনে যাওয়ার কথা বলে গাড়ি দিয়ে সহযোগিতার কথা বলে। তাদের অনুরোধে মাদ্রাসার একটি গাড়ি করে তিনি হাওয়া ভবনে যান। তাকে ভবনটির নিচে রেখে তাজউদ্দিন ও হান্নান ভেতরে প্রবেশ করেন। তিনি দাঁড়িয়ে থাকা অবস্থায় ভবনে তারেক রহমান, হারিছ চৌধুরী, আলী আহসান মুহাম্মদ মুজাহিদ, কায়কোবাদ, লৎফুজ্জামান বাবর, মেজর জেনারেল (অব.) রেজ্জাকুল হায়দার, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আবদুর রহিমকে তিনি প্রবেশ করতে দেখেন।

২১ আগস্টের ওই নৃশংস হামলায় পৃথক দুটি মামলায় মোট আসামি ৫২ জন। মামলার আসামি বিএনপি-জামায়াত জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, বিএনপি নেতা সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ২৩ জন কারাগারে রয়েছে।

এ মামলায় পুলিশের সাবেক আইজি আশরাফুল হুদা, শহুদুল হক ও খোদাবক্স চৌধুরী, লে. কমান্ডার (অব.) সাইফুল ইসলাম ডিউক এবং মামলার সাবেক তিন তদন্ত কর্মকর্তা- সিআইডির সাবেক এসপি রুহুল আমিন, সিআইডির সাবেক এএসপি আতিকুর রহমান ও আবদুর রশিদসহ মোট ৮ জন জামিনে রয়েছে।

তারেক রহমান, বিএনপি নেতা হারিছ চৌধুরী, শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ, মেজর জেনারেল (এলপিআর) এটিএম আমিন, লে. কর্নেল (অব.) সাইফুল ইসলাম জোয়ার্দারসহ ১৮ জন এখনো পলাতক। তাদের পক্ষে রাষ্ট্রনিযুক্ত আইনজীবী রয়েছেন।

এ ছাড়া তিনজন আসামি জামায়াত নেতা আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ, মুফতি হান্নান ও শরীফ সাইদুল আলম বিপুলের অন্য মামলায় মৃত্যুদ- কার্যকর হওয়ায় তাদের এ মামলা থেকে অব্যাহতি দেয়া হয়।

২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জনসভায় গ্রেনেড হামলায় আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদিকা ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন মারা যান। গ্রেনেডের স্পিøটারের আঘাতে আহত হন কয়েক শতাধিক নেতাকর্মী। তখনকার বিরোধীদলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা অল্পের জন্য প্রাণে বেঁচে গেলেও তার শ্রবণশক্তি ক্ষতিগ্রস্ত হয়।

(ঢাকাটাইমস/২১নভেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

সাউথ এশিয়ান ল' ইয়ার্স ফোরাম ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল চ্যাপ্টারের দায়িত্ব পুনর্বণ্টন

আদেশ প্রতিপালন না হওয়ায় চট্টগ্রামের ডিসি এসপিসহ চার জনকে হাইকোর্টে তলব

১১ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৯ জুলাই

২৮ দিন পর খুলল সুপ্রিম কোর্ট

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

এই বিভাগের সব খবর

শিরোনাম :