অনির্দিষ্টকালের জন্য আটক ‘পদ্মাবতী’

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ নভেম্বর ২০১৭, ১০:৪৭ | প্রকাশিত : ২২ নভেম্বর ২০১৭, ১০:৪০

সব মহল থেকে প্রতিবাদের জেরে মুক্তি পিছিয়ে গেছে সঞ্জয় লীলা বানসালির আলোচিত-সমালোচিত ও বিতর্কিত ‘পদ্মাবতী’ ছবির। তা সত্তেও না কাটছে বিপদ, না কমছে হুমকির বহর, না থামছে রাজনৈতিক নেতাদের বিরোধিতা।

পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে যে, মঙ্গলবার ছবিটির নির্মাতা সংস্থা একটি সূত্র মারফত জানাতে বাধ্য হয়েছেন যে, আপাতত এই ছবির মুক্তির কথা তাঁরা ভাবছেনই না। বন্ধ করে দেয়া হয়েছে ‘পদ্মাবতী’র প্রচার অভিযানও।

তাঁদের বক্তব্য, সেন্সর বোর্ড কি সিদ্ধান্ত দেয়, সেটা দেখেই পরবর্তী সিদ্ধান্ত নেবেন তাঁরা। সেন্সর বোর্ড কী বলছে? বোর্ড তো ইতিমধ্যে ‘অসম্পূর্ণ’ আবেদনের যুক্তি দেখিয়ে ছবিটি নির্মাতাদের কাছে ফেরত পাঠিয়ে দিয়েছে।

এ বিষয়ে এক প্রশ্নের জবাবে ভারতীয় ছবির সেন্সর বোর্ড প্রধান প্রসূন যোশী বলেছেন, ছবিটিকে সার্টিফিকেট দেয়ার আগে তাঁরা বিশেষজ্ঞদের পরামর্শ নেবেন। এই বিশেষজ্ঞ বলতে তিনি বোধহয় ইতিহাসবিদদের কথাই বলতে চেয়েছেন।

একটি সূত্র মারফত জানা গেছে, ‘পদ্মাবতী’ নিয়ে কয়েকজন ইতিহাসবিদের সঙ্গে কথা বলতে পারে সেন্সর বোর্ড। ছবি দেখিয়ে তাঁদের কাছে জানতে চাওয়া হতে পারে, এতে ইতিহাসকে কোনো ভাবে বিকৃত করা হয়েছে কিনা। কারণ বিক্ষোভকারীদের মূল দাবি, ছবিতে পরিচালক ইতিহাস বিকৃত করেছেন। তবে এ ব্যাপারে বানসালির বক্তব্য, তিনি ইতিহাসের বাইরে এক পাও যাননি।

কাজেই, ইতিহাসবিদদের মত নিয়েই এই বিবাদের নিষ্পত্তি করতে চায় সেন্সর বোর্ড। এ বিষয়ে কোনো তাড়াহুড়োয় যাচ্ছে না তারা। বলিউড থেকে যাওয়া আবেদন খারিজ করে দিয়ে তারা জানিয়েছে, ‘ধীরে সুস্থে ‘পদ্মাবতী’কে সার্টিফিকেট দেয়া হবে। সম্ভবত এই পরিস্থিতি আঁচ করেই আপাতত ছবি মুক্তির কথা ভুলে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন নির্মাতারা।

ঢাকাটাইমস/২২নভেম্বর/এএইচ  

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত