৬ কোটি গ্রাহকের তথ্য চুরির ঘটনা গোপন করেছে উবার

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ নভেম্বর ২০১৭, ১৪:৪৯ | প্রকাশিত : ২২ নভেম্বর ২০১৭, ১৪:৩৭

গত বছর যুক্তরাষ্ট্রের অ্যাপ ভিত্তিক ট্যাক্সি পরিষেবা উবারের ৬ কোটি গ্রাহকদের তথ্য চুরি হয়েছিল। কিন্তু এতদিন তা গোপন রাখে প্রতিষ্ঠানটি। উবারের বিরুদ্ধে অভিযোগ রয়েছে তথ্য চুরির এই ঘটনা ধামাচাপা দিয়ে রেখেছিল। সম্প্রতি ব্লুমবার্গের এক প্রতিবেদনে এই ঘটনাটি উঠে আসে। উবারও ঘটনার সত্যতা স্বীকার করেছে।

ব্লুমবার্গের ওই প্রতিবেদনে আরও জানানো হয়, ২০১৬ সালে উবারের ৬ কোটি ড্রাইভার ও ইউজারের ডাটা হ্যাক করে নেয় হ্যাকাররা। এমনকি এই ঘটনা যাতে হ্যাকাররা প্রকাশ না করে সেজন্য তাদের এ লাখ ডলারও দেয়া হয়। কিন্তু এতকিছু করেও এই ঘটনা আড়াল করা গেলো না। ব্লুমবার্গের একটি অনুসন্ধানে উবারের গ্রাহকদের তথ্য চুরি ও এই ঘটনা আড়াল করার বিষয়টি সবার নজড়ে আসে। ফলে এর গ্রাহকদের মনে তৈরি হয়েছে শঙ্কা।

ব্লুমবার্গে জানিয়েছে ২০১৬ সালের অক্টোবর মাসের ওই হ্যাকিংয়ের ঘটনা ঘটে। এতে প্রায় ছয় কোটি গ্রাহক এবং চালকদের ব্যক্তিগত তথ্য চুরি হয়। যার মধ্যে ছিল তাদের নাম, পরিচয়, মোবাইল নম্বর, ইমেল আইডি, চালকদের লাইসেন্স নম্বরের মতো গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্যও।

এদিকে উবার জানিয়েছে, হ্যাকারদের মাধ্যমে চুরি যাওয়া এই সব তথ্য মুছে ফেলা হয়েছে। বাড়ানো হয়েছে নিরাপত্তা। পুরো ঘটনা চেপে যাওয়ার জন্য সরানো হয়েছে বেশ কয়েক জন শীর্ষ কর্মকর্তাদের। যার মধ্যে রয়েছেন নিরাপত্তা অফিসার জো সুলিভান। যিনি ফেসবুকের প্রাক্তন নিরাপত্তা অফিসার ছিলেন।

এই ঘটনার রেশ ধরে মঙ্গলবার মঙ্গলবার উবারের এর নতুন সিইও দারা খোসরুশাহি অতীতের ঘটনার জন্য ক্ষমা চেয়েছেন।দারা বলেন, ‘এমন ঘটনা কখনওই প্রত্যাশিত নয়। আমি এর জন্য কোনও অজুহাত দিতে চাই না। এটুকু বলতে পারি, অতীতের ভুল থেকেই আমরা শিক্ষা গ্রহণ করেছি। ঘটনার তদন্ত হয়েছে। উবারের পক্ষ থেকে আমি প্রত্যেকের কাছে ক্ষমা চাইছি।’

যুক্তরাষ্ট্রের ‘ক্যালিফোর্নিয়া স্টেট ল’ অনুযায়ী যদি কোনও হ্যাকিংয়ের ঘটনায় ৫০০ এর বেশি তথ্য খোয়া যায় তা হলে সঙ্গে সঙ্গে গ্রাহকদের এবং অ্যাটর্নি জেনারেলকে জানাতে হবে। কিন্তু এক বছর আগের এই ঘটনায় তেমন কোনও পদক্ষেপই নেয়নি উবার। এমনকি ঘটনাটি তারা চেপে গেছে।

এই খবর প্রকাশ্যে আসার পরেই কোম্পানির বিরুদ্ধে মামলা করেছেন নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল এরিক স্নেইডারম্যান।

(ঢাকাটাইমস/২২নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা