৩ কেজি পর্যন্ত ওজন কমায় গ্রিন কফি

আতাউর রহমান, ঢাকাটাইমস
| আপডেট : ২২ নভেম্বর ২০১৭, ১৫:২৬ | প্রকাশিত : ২২ নভেম্বর ২০১৭, ১৫:২২

শরীরে অতিরিক্ত ওজন কমাতে অনেক উপায়ের কথাই পুষ্টিবিদ ও চিকিৎসকরা বলে থাকেন। তারমধ্যে একটি হতে পারে গ্রিন কফি। বিভিন্ন গবেষণায় দাবি করা হয়েছে, প্রতিদিনে ডায়েট প্ল্যানে যদি সকালের নাশতার সঙ্গে এক কাপ গ্রিন কফি পান করা যায় তাহলে তিন কেজি পর্যন্ত ওজন কমতে পারে।

কয়েকটি বৈজ্ঞানিক গবেষণায় দাবি করা হয়েছে, যারাই ওজন কমানোর চিন্তায় গ্রিন কফি পান করেন তাদের শরীরে ইতিবাচক প্রভাব ফেলেছে এই গ্রিন কফি।

গ্রিন কফির বীজ থেকে সরাসরি নির্যাস সংগ্রহ করা হয়। এই নির্যাসের সঙ্গে এসভেটলসহ নানা ধরনের ওজন কমানোর উপাদান ব্যবহার করা হয়।    

গ্রিন কফির বীজে উচ্চ মাত্রায় ক্লোরেজেনিক অ্যাসিড থাকে, যা ওজন কমাতে সাহায্য করে।

‘দ্য জার্নাল অব নিউট্রিশন’ এ প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, পরিপাক প্রক্রিয়ায় সহায়তা করে ক্লোরেজেনিক অ্যাসিড।

মার্কিন ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিন এবং ন্যাশনাল ইনস্টেট অব হেলথের এক গবেষণায় বলা হয়েছে, কার্বোহাইড্রেট শোষণ করতে সহায়তা করে গ্রিন কফি। ফলে শরীরে কম পরিমাণ চিনি প্রবেশ করে। যা ওজন কমাতে সহায়তা করে।   

গ্রিন কফির মধ্যে রয়েছে ক্যাফেইন। ক্যাফেইন কর্মস্পৃহা বাড়ায় এবং ব্যায়ামের শক্তি জোগায়। আর শারীরিক পরিশ্রম ওজন কমাতে উপকারী।

খাদ্য ও ঔষধ প্রশাসন (এফডিএ) অনুযায়ী, গ্রিন কফির অপকারিতা জানার জন্য আরো গবেষণা প্রয়োজন। তাই গ্রিন কফি শরীরের ওপর প্রভাব ফেলবে কিনা সে বিষয়ে পর্যাপ্ত তথ্য না পাওয়া পর্যন্ত কফি পানের আগে চিকিৎসকের সঙ্গে পরামর্শ প্রয়োজন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া ও এক্সপ্রেস ইউকে

(ঢাকাটাইমস/২২নভেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত