দ্বিগুণ হলো বঙ্গবন্ধু মেডিকেলের রেসিডেন্ট শিক্ষার্থীদের ভাতা

প্রকাশ | ২২ নভেম্বর ২০১৭, ২০:২৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

১০ হাজার থেকে বাড়িয়ে ২০ হাজার টাকায় উন্নীত করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) পরিচালিত রেসিডেন্সি কোর্সের বিভিন্ন বিষয়ে অধ্যয়নরত বেসরকারি রেসিডেন্ট শিক্ষার্থীদের মাসিক সম্মানী ভাতা। চলতি বছরের জুলাই মাস থেকেই বর্ধিত হারের পারিতোষিক রেসিডেন্ট ছাত্রছাত্রীদের জন্য কার্যকর হবে।

বিশ্ববিদ্যালয়ের ৫৮২ জন রেসিডেন্ট ছাত্রছাত্রী, ১৯টি অধিভুক্ত মেডিকেল কলেজ ও ইনস্টিটিউটের ৮৭৯ রেসিডেন্ট ছাত্রছাত্রী বর্ধিতহারে এই পারিতোষিক পাবেন।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের অপ্রত্যাশিত ব্যয় ব্যবস্থাপনা খাত থেকে ২০ কোটি ৯৫ লাখ টাকা বরাদ্দ প্রদান করে। এর ফলে ১৯টি অধিভুক্ত মেডিকেল কলেজ ও ইনস্টিটিউটের ৮৭৯ জন রেসিডেন্ট ছাত্রছাত্রীকে বর্ধিতহারে মাসিক পারিতোষিক প্রদান করা সম্ভব হবে। আর বিশ্ববিদ্যালয়ের ৫৮২ জন রেসিডেন্ট ছাত্রছাত্রী বর্ধিতহারের মাসিক পারিতোষিক ব্যয়ভার বহন করবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন।

বুধবার বিশ্ববিদ্যালয়ের এ ব্লকের দ্বিতীয় তলার অডিটরিয়ামে বিশ্ববিদ্যালয়ের রেসিডেন্ট (আবাসিক চিকিৎসক) ছাত্রছাত্রীদের পরিবহন সার্ভিস ও বেসরকারি রেসিডেন্টদের বর্ধিতহারে পারিতোষিক প্রদানের শুভ উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, রেসিডেন্ট শিক্ষার্থীরা দিনরাত হাসপাতালে অবস্থান করে শিক্ষা ও চিকিৎসা কার্যক্রম চালান। কিন্তু তাদের ভাতার পরিমাণ কম হওয়ায় পড়াশোনায় সঠিকভাবে মনোনিবেশ করতে পারেন না। এ বিষয়টি বিবেচনা করেই রেসিডেন্টদের মাসিক পারিতোষিক দ্বিগুণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি রেসিডেন্ট ছাত্রছাত্রীদের লেখাপড়া ও গবেষণা কার্যক্রমের প্রতি আরও মনোযোগী হওয়ার পাশাপশি দরদি মন নিয়ে রোগীর সেবায় আরও যত্নবান হওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রোভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, প্রোভিসি (শিক্ষা) অধ্যাপক ডা. এ এস এম জাকারিয়া স্বপন।

এসময় রেসিডেন্ট শিক্ষার্থীদের মাসিক পারিতোষিক দ্বিগুণ করার ঘোষণা দেয়ার পাশাপাশি রেসিডেন্টদের জন্য কয়েকটি বাস সার্ভিসের উদ্বোধন করেন ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

ঢাকা শহরের বিভিন্ন রুট থেকে সকাল ৮টা ১৫ মিনিটের মধ্যে বিশ্ববিদ্যালয়ে পৌঁছাবে এবং বিকাল ৫টা ও রাত ৯টায় বিশ্ববিদ্যালয় হতে বিভিন্ন রুটে চলাচল করবে।

এতে সভাপতিত্ব করেন কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল। বিশ্ববিদ্যালয়ের সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. গাজী শামীম হাসান, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. অসীম রঞ্জন বড়ুয়া, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, পরিচালক (অর্থ ও হিসাব) আবদুস সোবহানসহ বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, সিনিয়র শিক্ষক, রেসিডেন্ট চিকিৎসক ও ছাত্রছাত্রীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান পরিচালনা করেন বিএসএমএমইউর রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান।

(ঢাকাটাইমস/২২নভেম্বর/বিইউ/জেবি)