জগন্নাথে গোল্ড মেডেল অ্যাওয়ার্ড পেলেন তিন শিক্ষার্থী

জবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ নভেম্বর ২০১৭, ২০:৫১

এ. এফ. মুজিবুর রহমান ফাউন্ডেশন এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) গণিত বিভাগের উদ্যোগে এ. এফ. মুজিবুর রহমান ফাউন্ডেশন গোল্ড মেডেল অ্যাওয়ার্ড বিতরণ ও গণিত বিভাগের ৬ষ্ঠ ব্যাচের বিদায় অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য তিন শিক্ষার্থীকে গোল্ড মেডেল, নগদ পুরস্কার ও সার্টিফিকেট প্রদান করা হয়।

বুধবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলানয়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

উপাচার্য বলেন, ‘বিশ্বভ্রম্মাণ্ডকে বুঝতে হলে গণিতের সামগ্রিক বিষয় সম্পর্কে ধারণা লাভ করতে হবে। শিক্ষার্থীদের মাঝে গণিতের ভয়কে দূর করতে হবে। বিজ্ঞানের ভাষাই হচ্ছে গণিত। তাই গণিতকে সর্বদা চর্চায় রাখতে হবে।’

ভিসি বলেন, ‘নবীন বিশ্ববিদ্যালয় হিসেবে আমাদের সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও আমরা অভীষ্ট লক্ষে পৌঁছে যাচ্ছি। বিশ্বায়নের যুগে প্রতিযোগিতায় আমাদের টিকে থাকতে হলে গণিতের প্রতি আরও গুরুত্বারোপ করতে হবে। সেজন্য গণিত বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণামূলক কার্যক্রমের মাধ্যমে নিজেদের স্বকীয়তা তুলে ধরতে হবে।’

এসময় উপাচার্য এ. এফ. মুজিবুর রহমান ফাউন্ডেশনকে এ জাতীয় ব্যতিক্রমধর্মী দৃষ্টান্ত স্থাপনের জন্য বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে একটি গণিত ভবন প্রতিষ্ঠার আহ্বান জানান।

গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. রেজাউল করিমের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. দীপিকা রানী সরকার ও এ. এফ. মুজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্টি এম নুরুল আলম। স্বাগত বক্তব্য দেন অনুষ্ঠানের আহ্বায়ক ও গণিত বিভাগের অধ্যাপক ড. পেয়ার আহম্মেদ এবং সঞ্চালনা করেন এ. এফ. মুজিবুর রহমান ফাউন্ডেশনের গোল মেডেল অ্যাওয়ার্ড এবং বিদায় সংবর্ধনা অনুষ্ঠানের সদস্য সচিব ও গণিত বিভাগের অধ্যাপক ড. রবীন্দ্রনাথ মন্ডল। এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য দেন রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান।

অনুষ্ঠানে কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য মাস্টার্স পর্যায়ে একজন এবং অনার্স পর্যায়ে দুইজন শিক্ষার্থীকে গোল্ড মেডেল, নগদ পুরস্কার ও সার্টিফিকেট দেয়া হয়। এছাড়া গণিত বিভাগের চারজন শিক্ষার্থী যারা ৩৬তম বিসিএস পরীক্ষায় মনোনয়ন পেয়েছেন তাদেরকে বিশেষ সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। দ্বিতীয় সেশনে মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন উপস্থাপন করা হয় এবং বিদায়ী শিক্ষার্থীদের ক্রেস্ট প্রদান করা হয়।

এছাড়াও বিভাগীয় শিক্ষার্থীদের উদ্যোগে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এসময় বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২২নভেম্বর/আইএইচ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত