রাশিয়া বিশ্বকাপের বাজেট নয় হাজার কোটি টাকা

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ নভেম্বর ২০১৭, ০৮:১৫

অনেকেই হয়তো এখনও ব্রাজিল বিশ্বকাপের কথা ভুলতে পারেননি। ২০১৪ সালে অনুষ্ঠিত সর্বশেষ ফিফা বিশ্বকাপে জার্মানির কাছে সাত গোল খেয়ে ব্রাজিল বিদায় নেয়ার পর হাজারও সমর্থকের চোখে জল এসেছিল। আবার ফাইনালে শেষ মুহূর্তের গোলে জার্মানির কাছে আর্জেন্টিনা হেরে যাওয়ার পরও একই কাণ্ড ঘটেছিল। সেবার শেষ হাসি হেসেছিল জার্মানি।

সামনে আসছে আরেকটি বিশ্বকাপ। আগামী বছরের জুন-জুলাইয়ে রাশিয়ায় অনুষ্ঠিত হবে ফিফা বিশ্বকাপের ২১তম আসর। আসন্ন বিশ্বকাপের বাজেট কত হবে? শুনলে প্রথমে হয়তো একটু চমকে উঠবেন। এই বিশ্বকাপের বাজেট হচ্ছে ১১.৮ বিলিয়ন ডলার। বাংলাদেশি টাকা তা প্রায় নয় হাজার কোটি টাকা।

ফুটবল বিশ্বকাপ এমনিতেই বিশ্বব্যাপী জনপ্রিয়। আশা করা হচ্ছে, রাশিয়া বিশ্বকাপ ফুটবলপ্রেমীদের মাঝে আরও বেশি জনপ্রিয়তা পাবে। এখান থেকে ফিফারও বিপুল পরিমাণ আয় হবে।

২০১৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত বিশ্বকাপ থেকে ৪.৮ বিলিয়ন ডলার রাজস্ব আয় করেছিল ফিফা। ওই বিশ্বকাপে ব্যয় হয়েছিল ২.২ বিলিয়ন ডলার। টিভি রাইটস ফি থেকে ২.৪ বিলিয়ন ডলার, স্পন্সরশিপ থেকে ১.৬ বিলিয়ন ডলার ও টিকিট বিক্রি থেকে ৫২৭ মিলিয়ন ডলার পেয়েছিল ফিফা।

ব্রাজিল বিশ্বকাপে ফিফার বেশি ব্যয় হয়েছিল অংশগ্রহণকারী দলগুলো ও কনফেডারেশনের প্রতি (৪৭৬ মিলিয়ন ডলার) ও টিভি প্রোডাকশনে (৩৭০ মিলিয়ন ডলার)। ফিফা স্থানীয় আয়োজক কমিটিকে ২০১১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত ৪৫৩ মিলিয়ন ডলার দিয়েছিল। টুর্নামেন্ট শেষে ব্রাজিলকে ‘লিগাসি’ পেমেন্ট হিসাবে ১০০ মিলিয়ন ডলার দিয়েছিল ফিফা। কিন্তু স্টেডিয়াম ও পরিবহন অবকাঠামোর জন্য ব্রাজিলকে অর্থ দেয়নি ফিফা। স্টেডিয়াম তৈরি ও সংস্কারের কাজে ৩.৬ বিলিয়ন ডলার ব্যয় করেছিল ব্রাজিল।

(ঢাকাটাইমস/২৩ নভেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত