টিপস

কম্পিউটারে ব্যক্তিগত তথ্য লুকিয়ে রাখতে চান?

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ নভেম্বর ২০১৭, ১০:০৫

আপনার ব্যক্তিগত কম্পিউটার যদি সবাই ব্যবহার করে সেক্ষেত্রে নিজের ব্যক্তিগত ডাটা লুকিয়ে রাখাটা খুব জরুরি। আসুন দেখে নেওয়া যাক কীভাবে লুকাবেন কম্পিটারে নিজের ডাটা।

ফাইল এক্সপ্লোরার ব্যবহার করে হাইড করুন

স্টেপ ১। ফাইল এক্সপ্লোরার খুলুন। স্টেপ ২। যে ফাইলটি হাইড কোরবেন সেটি সিলেক্ট করুন।
স্টেপ ৩। এবার রাইট ক্লিক করে প্রপার্টিসে ক্লিক করুন। স্টেপ ৪। জেনারেল ট্যাবে অ্যাট্রিবিউট সিলেক্ট করে হিডেন অপশন সিলেক্ট করুন। স্টেপ ৫। এবার অ্যাপ্লাই করে দিন।

কমান্ড প্রমট ব্যবহার করে হাইড করুন স্টেপ ১। স্টার্টে ক্লিক করে কমান্ড প্রমটে ক্লিক করুন। স্টেপ ২। এবার যে ফাইলিটি হাইড করতে চান সেই ফোল্ডারের পাথটি টাইপ করুন। স্টেপ ৩। এবার নিচের কমান্ডটি টাইপ করুন। "attrib +h "abc""

ডিস্ক ম্যানেজমেন্ট ইউটিলিটি ব্যবহার করে হাইড করুন স্টেপ ১। প্রথমে কি বোর্ডে Windows key + R প্রেস করে রান ডায়ালগ বক্স খুলুন। এরপর diskmgmt.msc টাইপ করে ওকে সিলেক্ট করুন। স্টেপ ২। এবার যে ড্রাইভিটি আপনি হাইড করতে চান সেই ড্রাইভটি সিলেক্ট করে তাতে রাইট বাটন ক্লিক করুন। তারপর 'Change Drive Letter and Paths' সিলেক্ট করুন। স্টেপ ৩। এবার ড্রাইভ লেটার সিলেক্ট করে রিমুভ সিলেক্ট করুন।

স্টেপ ৪। যদি কোন ওয়ার্নিং ডায়ালগ বক্স আসে তবে সেটি ইয়েস সিলেক্ট করুন।

থার্ড পার্টি সফটওয়ার ব্যবহার করে হাইড করুন উপরের উপায়ে যদি আপনি ফাইল হাইড করতে না পারেন তবে আপনি থার্ড পার্টি সফটওয়ার ব্যবহার করে হাইড করতে পারেন আপনার কম্পিউটারের ফাইল। Filefriend, Secret disk, Easy file locker সফটওয়ার ব্যবহার করে আপনি হাইড করতে পারেন আপনার কম্পিউটারের প্ররজনীয় ফাইল।

(ঢাকাটাইমস/২৩নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :