হিরোর নতুন স্ট্রিট ফাইটার ‘হাস্তুর’

অটোমোবাইল ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ নভেম্বর ২০১৭, ১৪:২৮ | প্রকাশিত : ২৩ নভেম্বর ২০১৭, ১৪:২৪

নেকেড ভার্সনে স্ট্রিট ফাইটার আসছে হিরোর বহরে। নাম হাস্তুর। এই স্পোর্টস বাইকটি হবে হিরো নয়া ফ্লাগশিপ। যদিও বাইকটি বহু আগেই প্রদর্শিত হয়েছিল। ২০১৪ সালের অটো এক্সপোতে প্রথম হাস্তুর জনসম্মুখে আসে। তখন এটি ছিল কনসেপ্ট পর্যায়ে। অবশেষ বাস্তবে রূপ নিতে যাচ্ছে। বাইকটির উৎপাদন শুরু শুরু হিরো মটো কর্পোরেশন। 

যুক্তরাষ্ট্রের স্পোর্টস ঘরনার মোটরসাইকেল উৎপাদন কারী প্রতিষ্ঠান ইবিআর-এর সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিত্বে বাইক তৈরি করছে হিরো। 

বাইকটিতে হলুদাভ স্টিল টিউবের ব্যবহার করা হয়েছে। এছাড়াও এতে অ্যালুমিনিয়ামের ফ্রেম ব্যবহার করা হয়েছে। বাইকটির ফুয়েল ট্যাংকি বড় আকারের। বাইকটি দেখতে অ্যাগ্রেসিভ। কিন্তু চালকের জন্য তা কোমল। কেননা, এর আসন এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে আরামসে রাইড দেয়া যাবে। 

বাইকটিতে আছে ফোর-স্ট্রোকের ৬২০ সিসির প্যারালাল টুইন ইঞ্জিন। এটি ৭৯ হর্সপাওয়ারের। টর্ক ৭২ এনএম। লিকুইড কুলড ইঞ্জিনের এই বাইকটিতে সিক্স স্পিড গিয়ার বক্স রয়েছে। এতে কার্টিজ টাইপ ট্রান্সমিশন সিস্টেম ব্যবহার করা হয়েছে। 

হাস্তুরের ব্রেক সিস্টেম অনেকটাই উন্নত। এরে সামনের চাকায় আছে ফোর পোর্ট র‌্যাডিয়াল-মাউন্ট ডিস্ক। পেছনের চাকায় সংযোজন করা হয়েছে সিঙ্গেল পিস্টন ডিস্ক।

রাতের অন্ধকার তাড়াতে এতে টুইন প্রজেক্টর বিম সম্বলিত হেডল্যাম্প রয়েছে। আরও আছে এলইডি ডিআরএল’এস এবং এলইডি টেইল ল্যাম্প। 

বাইকটি ভারতেই তৈরি হচ্ছে। দেশটির বাজারে এর মূল্য হতে পারে ৫ লাখ থেকে ৬ লাখ টাকার মধ্যে।

আগামী বছরই এটি বাজারে আসবে বলে ধারনা করা হচ্ছে।

(ঢাকাটাইমস/২৩নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত