কাজলা বিল ভরাটে হাইকোর্টের নিষেধাজ্ঞা

প্রকাশ | ২৩ নভেম্বর ২০১৭, ১৫:০৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার চারিতালুক এলাকার কাজলা বিলে ড্রেজার দিয়ে মাটি ভরাটের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে হাইকোর্ট। পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা দিয়েছে বলে জানিয়েছেন আইনজীবীরা।

বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এই নিষেধাজ্ঞা দেন। একই সঙ্গে কাজলা বিলের কৃষকদের জমি, পুকুর, খাল রক্ষায় জারি করা চূড়ান্ত রুলের শুনানির জন্য আগামী মঙ্গলবার দিন ধার্য করেছে আদালত।

একটি সম্পূরক আবেদনের শুনানি নিয়ে আদালত এ আদেশ দেন। আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার। সঙ্গে ছিলেন ব্যারিস্টার মারিয়াম খন্দকার।

আইনজীবী তৈমুর আলম খন্দকার সাংবাদিকদের জানান, একটি চক্র ওই এলাকার পরিবেশ ধ্বংসে লিপ্ত রয়েছে। এখানে চার মৌজা মোড় চারিতালুক, কুতুবপুর, করাটিয়া, তারইল প্রায় তিন হাজার একর ফসলি জমি রয়েছে। কিন্তু সেখানে রিমঝিম পুলিশ টাউন ও ইতালিয়ান সিটি আবাসন প্রকল্পের নামে বালু ভরাট করছে। ইতোমধ্যেই প্রায় ৭০০ বিঘার মতো ফসলি জমি ভরাট করা হয়েছে বলেন এ আইনজীবী।

গত ২৪ অক্টোবর নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার চারিতালুক এলাকার কাজলা বিলের কৃষকদের জমি, পুকুর, খাল রক্ষায় বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। আদালতে রিট আবেদনটি দায়ের করেন স্থানীয় বাসিন্দা বাদশা মিয়াসহ চারজন। একটি জাতীয় দৈনিকে `রূপগঞ্জে কৃষি জমিতে আবাসন প্রকল্প’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে এ রিট আবেদনটি করা হয়।

(ঢাকাটাইমস/২৩নভেম্বর/এমএবি/জেবি)