ফের বাড়ল বিদ্যুতের দাম

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ নভেম্বর ২০১৭, ১৭:০৯ | প্রকাশিত : ২৩ নভেম্বর ২০১৭, ১৫:২৯

বিদ্যুতের দাম আরেক দফা বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন। বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম ইউনিট প্রতি ৩৫ পয়সা বাড়ানোর ঘোষণা দেয় বিদ্যুৎ নিয়ন্ত্রক সংস্থাটি। আগামী ডিসেম্বর থেকে এই দাম কার্যকর হবে।

বিদ্যুৎ বিতরণের খরচ বাড়ায় বিদ্যুতের খুচরা পর্যায়ে মূল্য বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। প্রতি ইউনিট (এক কিলোওয়াট ঘণ্টা) বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে গড়ে ৩৫ পয়সা বা ৫ দশমিক ৩ শতাংশ। বিল মাস ডিসেম্বর থেকে কার্যকর হবে। তবে বিদ্যুতের পাইকারি (বাল্ক) দাম বাড়ানো হয়নি।

সাধারণ মানুষের কথা চিন্তা করে ৫০ ইউনিট পর্যন্ত বিদ্যুতের ন্যূনতম চার্জ প্রত্যাহার করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। সর্বশেষ ২০১৫ সালের ১ সেপ্টেম্বর বিদ্যুতের দাম গড়ে ২ দশমিক ৯৩ শতাংশ বাড়িয়েছিল সরকার। তাতে মাসে ৭৫ ইউনিট পর্যন্ত ব্যবহারকারীদের খরচ বেড়েছিল ২০ টাকা; ৬০০ ইউনিটের বেশি ব্যবহারে খরচ বাড়ে কমপক্ষে ৩০ টাকা।

চলতি বছর মার্চে বিভিন্ন খাতে গ‌্যাসের দাম ৫০ শতাংশ পর্যন্ত বাড়ানোর পর জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছিলেন, গ্যাসের দাম বাড়ায় বিদ্যুতের দামও সমন্বয় করা প্রয়োজন।

এরপর এনার্জি রেগুলেটরি কমিশন গত সেপ্টেম্বরে বিতরণ কোম্পানিগুলোর প্রস্তাব যাচাই-বাছাই করে শুনানির আয়োজন করে। সেখানে পাইকারিতে প্রতি ইউনিট বিদ্যুতের দাম প্রায় ১৫ শতাংশ এবং গ্রাহক পর্যায়ে ছয় থেকে সাড়ে ১৪ শতাংশ বাড়ানোর প্রস্তাব আসে।

এর মধ্যে ডিপিডিসি গ্রাহক পর্যায়ে ৬.২৪ শতাংশ, ডেসকো ৬.৩৪ শতাংশ, ওজোপাডিকো ১০.৩৬ শতাংশ, আরইবি ১০.৭৫ শতাংশ এবং পিডিবি ১৪.৫ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাব দেয়।

বিইআরসির আইন অনুযায়ী গণশুনানি করার পর ৯০ কার্যদিবসের মধ্যে কমিশনের সিদ্ধান্ত ঘোষণার বাধ্যবাধকতা রয়েছে। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার বিকালে সংবাদ সম্মেলনের মাধ্যমে বিইআরসির পক্ষ থেকে বিদ্যুতের দাম বাড়ানো বিষয়ে জানানো হয়। একই সঙ্গে ভবিষ্যতে বিদ্যুৎ উৎপাদনে জ্বালানির (গ্যাস/ডিজেল) দাম বাড়লে সেটার মূল্য সমন্বয় করা হতে পারে বলে জানানো হয়। তবে বর্তমান ধার্যকৃত বিদ্যুতের দাম বিদ্যমান থাকবে বিইআরসির পক্ষ থেকে এর স্পষ্ট ধারণা দেয়া হয়নি।

রাজধানীর কারওয়ান বাজারে বিইআরসি কার্যালয়ে অনুষ্ঠিত এই সংবাদ সম্মেলনে এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান মনোয়ার ইসলাম বলেন, ‘বিদ্যুতের দাম বাড়ানোর বিষয়ে এ বছরের ২৫ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত গণশুনানি গ্রহণ করে কমিশন। এতে অনেকেই গ্রাহক স্বার্থ বিবেচনায় বিদ্যুতের দাম বাড়ানো নয় বরং কমানোর প্রস্তাব করেছিলেন। কিন্তু সেসব প্রস্তাব আমলে না নিয়ে দাম বাড়ালো কমিশন। তবে কমিশন জানিয়েছে বিদ্যুতের ন্যূনতম চার্জ প্রত্যাহার করা হয়েছে ফলে ৩০ লাখ লাইফ লাইন গ্রাহকের বিদ্যুৎ বিল হ্রাস পাবে। এছাড়া বাংলাদেশ পল্লী বিদ্যুৎ এর প্রায় ৬০ লাখ লাইফ লাইন গ্রাহক যারা ৫০ ইউনিটের নিচে ব্যবহার করে তাদের বিদ্যুতের দাম অপরিবর্তিত থাকবে।’

(ঢাকাটাইমস/২৩নভেম্বর/এএকে/এমআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

চার অঞ্চলে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে

বিএসএফের গুলিতে বাংলাদেশি কিশোর নিহত হওয়ার ঘটনায় বিএনপির নিন্দা 

কারওয়ান বাজারের কাঁচাবাজার ব্যবসায়ীদের গাবতলিতে স্থানান্তর করা হবে

বিএনপি নয়, আওয়ামী লীগই পরাজিত হয়েছে: মজনু

বোনের পর চলে গেল শিশু তাওহিদও, মৃতের সংখ্যা বেড়ে ১১

রাজধানীতে কিশোর গ্যাংয়ের লিডারসহ ২০ সদস্য আটক, অস্ত্র উদ্ধার

‘আর সহ্য করতে পারছি না’ বলেই সাত তলা থেকে লাফিয়ে তরুণের মৃত্যু

এনএসআই’র নতুন পরিচালক সালেহ মোহাম্মদ তানভীর

বাংলাদেশে রপ্তানির জন্য ১৬৫০ টন পেঁয়াজ কিনবে ভারত সরকার

যারা আমার মায়ের হাতে খাবার খেত, তারাই বঙ্গবন্ধুকে হত্যা করে: প্রধানমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :