ডিএসইতে লেনদেন কমেছে, বেড়েছে সিএসইতে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ নভেম্বর ২০১৭, ১৬:২৬

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বৃহস্পতিবার মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। আজ দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারদর বেড়েছে। আর ডিএসইতে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কমেছে।

আজ ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৩ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৩২২ পয়েন্টে অবস্থান করছে। ২০১৩ সালে সূচকটি চালু হওয়ার পর এটি সর্বোচ্চ অবস্থান। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) আজ লেনদেন বেড়েছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, আজ বৃহস্পতিবার ডিএসইতে ৮৫৪ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ৪৩ কোটি ৪৫  লাখ টাকা কম। আগের দিন এ বাজারে ৮৯৮ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

এদিকে, আজ দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬৩২২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৯৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২৭৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৫টির, কমেছে ৯৬টির আর অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৮৫৪ কোটি ৫৪ লাখ ৮৪ হাজার টাকা।

এর আগে বুধবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৬২৮৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩৮৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২৭০ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৮৯৮ কোটি ৫২ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৪৩ কোটি ৪৫ লাখ ৬৮ হাজার টাকা।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো: লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড, এবি ব্যাংক লিমিটেড, বাংলাদেশ থাই অ্যালুমিনিয়াম লিমিটেড, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড, ঢাকা ব্যাংক লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইলস লিমিটেড, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বিবিএস কেবলস লিমিটেড এবং এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

অপরদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৯৭ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৫৮৩ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩৭টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির শেয়ার দর।

(ঢাকাটাইমস/২৩নভেম্বর/আলাল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত