ইউরোপিয়ান পার্লামেন্টে রোহিঙ্গাবিষয়ক সেমিনার

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ নভেম্বর ২০১৭, ১৮:৩৩

বেলজিয়ামস্থ ইউরোপিয়ান পার্লামেন্টে ইউরোপিয়ান কূটনীতিকদের সংগঠন ‘ইনডিপেনডেন্ট ডিপ্লোমেট’র আয়োজনে রোহিঙ্গা সংকট মোকাবেলায় ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার অনুষ্ঠিত সেমিনারে মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গাদের উপর জাতিগত নিধন প্রতিরোধে ইইউ কি ভূমিকা রেখেছে এবং এই সংকটের স্থায়ী সমাধানে আর কি করণীয় রয়েছে- সেসব বিষয়ে আলোচনা হয়।

সেমিনারে ইউরোপের বিভিন্ন দেশ থেকে রাজনীতিবিদ, বুদ্ধিজীবী, সমাজকর্মী, সংবাদকর্মী, শিক্ষবিদ, ছাত্রসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন।

বেলজিয়ামস্থ বাংলাদেশি কমিউনিটির পক্ষ থেকে উপস্থিত ছিলেন- বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব বেলজিয়ামস্থ বাংলাদেশিদের সামাজিক সংগঠন ‘অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি কমিউনিটি ইন বেলজিয়াম’-এর সাবেক সভাপতি ও বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি সহিদুল হক, এবিসিবি এম এম মোর্শেদ ও আওয়ামী লীগ নেতা আখতারুজ্জামান। এছাড়া বেলজিয়াম সোসালিস্ট পার্টি ও চেরিটি সংগঠন হ্যান্ড টু হ্যান্ডের আ ফ ম গোলাম জিলানী।

এতে বক্তব্য দেন- ইইউ পার্লামেন্টের সদস্য এনা গোমেজসহ বিভিন্ন দেশ থেকে নির্বাচিত বেশ কয়েকজন সংসদ সদস্য, বার্মিজ রোহিঙ্গা অর্গানিজেশন ইইউকে’র থুং কিন, বার্মা হিউম্যান রাইট্স নেটওয়ার্কের কিয়্য উইন এবং ইউরোপিয়ান রোহিঙ্গা কাউন্সিলের আম্বিয়া পারভীন।

তারা বলেন, নিজের অনেক সমস্যা থাকা সত্বেও মানবিক কারণে বাংলাদেশ তথা বাংলাদেশের প্রধানমন্ত্রী অতি অল্প সময়ে সর্ববৃহৎ সংখ্যক শরণার্থীর অন্ন, বস্ত্র, বাসস্থানের ব্যবস্থা করছেন। কিন্তু বিশ্ব সম্প্রদায়ের উচিৎ- যত তাড়াতাড়ি সম্ভব এ সমস্যার স্থায়ী সমাধানের ব্যবস্থা করা।

রোহিঙ্গাদের কাছ থেকে অন্যায়ভাবে কেড়ে নেয়া নাগরিকত্ব, তাদের ধন সম্পদ, জায়গা-জমি, ভিটেবাড়ি, দীর্ঘদিন যাবৎ অন্যায়ভাবে বঞ্চিত রাখা শিক্ষা, চিকিৎসা ইত্যাদির অধিকারসহ যাবতীয় নাগরিক অধিকার ফিরিয়ে দিয়ে অতি দ্রুত তাদের মাতৃভূমিতে ফেরত নেয়ার জন্য মিয়ানমার সরকারকে বাধ্য করা।

তারা আরো বলেন, এ সমস্যার সমাধান যদি সহসা না করা হয়- তবে রোহিঙ্গা সমস্যার ক্ষতিকর প্রভাব পুরো দক্ষিণ এশিয়াসহ সারাবিশ্বেই পড়তে শুরু করবে।

(ঢাকাটাইমস/২৩নভেম্বর/সিকে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :