বিদ্যুতের দাম বৃদ্ধির প্রতিবাদে আধাবেলা হরতালের ডাক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ নভেম্বর ২০১৭, ১৯:১০ | প্রকাশিত : ২৩ নভেম্বর ২০১৭, ১৯:০৭
ফাইল ছবি

বিদ্যুতের দাম বাড়ানোর প্রতিবাদে আগামী ৩০ নভেম্বর বৃহস্পতিবার আধাবেলা হরতাল ডেকেছে তিনটি বাম দল। বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) ও গণতান্ত্রিক বাম মোর্চা এই হরতাল ডেকেছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় এই হরতালের ডাক দেয় বাম দলগুলো। এর আগে বিকালে রাজধানীর কারওয়ান বাজারে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) সংবাদ সম্মেলন করে খুচরা পর্যায়ে ইউনিটপ্রতি বিদ্যুতের দাম ৩৫ পয়সা বাড়ানোর ঘোষণা দেয়। যা আগামী ডিসেম্বর থেকে কার্যকর হবে।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স হরতালের বিষয়টি ঢাকাটাইমসকে নিশ্চিত করেন।

প্রিন্স ঢাকাটাইমসকে বলেন, ‘২৫ সেপ্টেম্বর থেকে ৫ নভেম্বর পর্যন্ত বিদ্যুতের দাম বাড়ানো নিয়ে যে গণশুনানি হয়েছিল সেখানে আমরা এর বিরোধিতা করি। কারণ বিদ্যুতের দাম বাড়ানো হলে সাধারণ মানুষ চাপে পড়বে। অথচ কিছু কিছু জায়গায় সংশোধন করা হলে বিদ্যুতের দাম না বাড়িয়েও গ্রাহক পর্যায়ে বিতরণ করা যায়, সেটা আমরা ওখানে উপস্থাপন করেছি।’

সিপিবির এই নেতা বলেন, ‘হঠাৎ করে খুচরা পর্যায়ে ইউনিটপ্রতি বিদ্যুতের দাম ৩৫ পয়সা বাড়ানো হলে সাধারণ জনগণ অতিরিক্ত চাপে পড়বে, এরই প্রতিবাদে আমরা ৩০ নভেম্বর বেলা ২টা পর্যন্ত দেশব্যাপী শান্তিপূর্ণ হরতালের ডাক দিয়েছি।’  

সর্বশেষ ২০১৫ সালের ১ সেপ্টেম্বর বিদ্যুতের দাম গড়ে ২ দশমিক ৯৩ শতাংশ বাড়িয়েছিল সরকার। তাতে মাসে ৭৫ ইউনিট পর্যন্ত ব্যবহারকারীদের খরচ বেড়েছিল ২০ টাকা; ৬০০ ইউনিটের বেশি ব্যবহারে খরচ বাড়ে কমপক্ষে ৩০ টাকা।

চলতি বছর মার্চে বিভিন্ন খাতে গ্যাসের দাম ৫০ শতাংশ পর্যন্ত বাড়ানোর পর জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছিলেন, গ্যাসের দাম বাড়ায় বিদ্যুতের দামও সমন্বয় করা প্রয়োজন। এরই পরিপ্রেক্ষিতে আরেক দফা বিদ্যুতের দাম বাড়ানোর জন্য কমিশন বিদ্যুৎ সংস্থা ও কোম্পানিসমূহের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ২৫ সেপ্টেম্বর থেকে ৫ নভেম্বর পর্যন্ত চলা গণশুনানির আয়োজন করে। সেখানে গ্রাহকদের পক্ষ থেকে  কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্সসহ ভোক্তা পর্যায়ের বিভিন্ন ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২৩নভেম্বর/এনআই/জেবি)

 

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত