সিম ক্লোন করে ফখরুলের নামে প্রতারণা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ নভেম্বর ২০১৭, ২০:৪৯ | প্রকাশিত : ২৩ নভেম্বর ২০১৭, ২০:৪৭

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এর ব্যক্তিগত মোবাইল সিম ক্লোনিংয়ের শিকার হয়েছে বলে জানান হয়েছে। আর জালিয়াতি করে একই নম্বর দিয়ে বিভিন্ন জনকে ফোন করে প্রতারণা করা হচ্ছে বলেও জানান হয়েছে দলের পক্ষ থেকে।

বৃহস্পতিবার বিএনপির সহদপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছেন। তিনি জানান, মির্জা ফখরুল যে সিমটি ব্যবহার করতেন, একই নম্বর প্রতারণামূলকভাবে ব্যবহার করা হচ্ছে। এ কারণে ০১৭৭৭৯৯০৯৮৮ নম্বরটি আর ব্যবহার করবেন না মির্জা ফখরুল।

এক বছরেরও বেশি সময় ধরে বিভিন্ন সময় বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তির মোবাইল সিম ক্লোনিংয়ের খবর পাওয়া যাচ্ছে। পুলিশ প্রধানের ব্যক্তিগত যে মোবাইল ফোন ব্যবহার করেন, হুবহু একই নম্বর থেকে ঢাকা মহানগরের একটি থানায় ফোন করে আসামি ছেড়ে দেয়ার নির্দেশ দেয়ার পর নড়েচড়ে বসে আইনশৃঙ্খলা বাহিনী। পরে তদন্তে বেরিয়ে আসে, প্রতারকরা বেশ কয়েকজন মন্ত্রী, সচিবসহ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তার ব্যক্তিগত মোবাইল ফোন নম্বর জালিয়াতির মাধ্যমে ব্যবহার করছে। পরে সিম ক্লোনিংয়ের বিষয়টি প্রমাণ পাওয়া যায় তদন্তে।

আইনশৃঙ্খলা বাহিনী জানিয়েছে, সিম ক্লোন করতে বিশেষ ধরনের সফটওয়ার ব্যবহার করে প্রতারকরা। এর সঙ্গে জড়িতদের গ্রেপ্তারের পাশাপাশি সিমের নিরাপত্তায় করণীয় নির্ধারণের চেষ্টা চলছে।

২০১৬ সালের ২৪ আগস্ট চার জনকে, চলতি ১৪ জানুয়ারি শহীদুল ইসলাম সাইদুল নামে একজনকে গ্রেপ্তার করে পুলিশ। তিনি এই চক্রের অন্যতম হোতা বলে জানিয়েছিল আইনশৃঙ্খলা বাহিনী। পরে একই মাসের ৩০ তারিখ এই চক্রের আরও তিনজনকে আটক করে পুলিশ।

আইনশৃঙ্খলা বাহিনীর অভিযান সত্ত্বেও প্রতারকদের এই কাজ থেমে নেই। বিএনপির পক্ষ থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানান হয়, মির্জা ফখরুলের ব্যক্তিগত নম্বরটি ক্লোন হয়ে যাওয়ায় তিনি সেটি আর ব্যবহার করছেন না। তাই ওই নম্বর থেকে কোন কল আসলে সবাই যেন সতর্ক থাকে।

মির্জা ফখরুলের সিমটি কবে ক্লোনিংয়ের শিকার হয়েছে আর কী ধরনের প্রতারণা করা হয়েছে, সে বিষয়ে অবশ্য বিজ্ঞপ্তিতে কিছু জানানো হয়নি। এ বিষয়ে যোগাযোগ করা হলে বিজ্ঞপ্তিতে সই করা তাইফুল ইসলাম টিপু ঢাকাটাইমসকে বলেন, ‘হয়ত আগেই ক্লোন হয়েছে। হয়ত আজই ধরা পড়েছে। তবে এই ক্লোনিং সিম দিয়ে কী ধরনের প্রতারণা করা হয়েছে, সেটা আমাদের জানানো হয়নি। আমাকে যে নির্দেশ দেয়া হয়েছে, সেভাবেই কাজ করেছি।’

(ঢাকাটাইমস /২৩নভেম্বর/বিইউ/ডব্লিউবি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

সাকিবের বিএনএমে যোগ দেওয়ার বিষয়ে কিছু জানি না: ওবায়দুল কাদের

বিএনপির কেন্দ্রীয় তিন নেতার পদোন্নতি

দুর্নীতি ও ভোটাধিকার হরণ ছাড়া আ.লীগের আর কোনো অর্জন নেই : এবি পার্টি

‘দেশে ইসলামবিদ্বেষী অপতৎপরতার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে’

ক্ষমতাসীনদের কেউ ভালো নেই: গয়েশ্বর

সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার: গণতন্ত্র মঞ্চ

ইফতার পার্টিতে আল্লাহ-রাসুলের নাম না নিয়ে আ.লীগের গিবত গায়: প্রধানমন্ত্রী

বাংলার মাটি থেকে বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার সাধ্য কারো নেই: ওবায়দুল কাদের

দেশের গণতন্ত্র পুনরুদ্ধারে বন্ধু রাষ্ট্রের সহযোগিতা চাইলেন মঈন খান

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী: আ.লীগের আলোচনা সভায় প্রধানমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :