‘ট্যাকসেস আপিলাত ট্রাইব্যুনালে কোনো হস্তক্ষেপ হচ্ছে না’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ নভেম্বর ২০১৭, ২৩:৫১

ট্যাকসেস আলিলাত ট্রাইব্যুনালে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কোনো ধরনের হস্তক্ষেপ করছে না বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

তিনি বলেন, ট্রাইব্যুনালে হস্তক্ষেপ হচ্ছে- এমন আলোচনা সত্যের অপলাপ। এ ট্রাইব্যুনাল স্বাধীনভাবে চলছে।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় সিজিএ ভবনে ট্যাকসেস আলিলাত ট্রাইব্যুনাল আয়োজিত ‘অংশীজনদের সাথে সংলাপ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

 অনুষ্ঠানের শুরুতে ট্যাকসেস আপিলাত ট্রাইব্যুনালে মামলার আদেশ দেওয়ার ক্ষেত্রে এনবিআর হস্তক্ষেপ করে করে- আইনজীবীরা এমন অভিযোগ করেন।

পরে ট্রাইব্যুনালে হস্তক্ষেপ বিষয়ে চেয়ারম্যান বলেন, নির্ভরযোগ্যতা আর যোগ্যতা অনুসারে এখানে পদায়ন করা হয়। ট্রাইব্যুনালে গতিশীলতা আর স্বচ্ছতা আনার জন্য তথ্য প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। যে অফিসে তথ্য প্রযুক্তি ব্যবহার করা হয় সে অফিস এমনিতেই স্বচ্ছ হয়ে যায়।

ট্রাইব্যুনালে জনবল, জায়গাসহ বিভিন্ন সংকট রয়েছে এ কথা স্বীকার করে চেয়ারম্যান বলেন, যেসব সীমাবদ্ধতা আছে তা সাময়িক। আগামী বছর আগারগাঁওয়ে রাজস্ব ভবনে গেলে সেখানে বড় পরিসর পাবে ট্রাইব্যুনাল। সেখানে আন্তর্জাতিক ক্ষেত্রে যেভাবে ট্রাইব্যুনাল পরিচালিত হয় সে পরিবেশ তৈরি করা হবে। ট্রাইব্যুনালের যেসব সমস্যা এসেছে তা সমাধান করা হবে।

ট্যাকসেস আলিলাত ট্রাইব্যুনালে বিচার বিভাগীয় প্রতিনিধিত্ব প্রয়োজন; কর আইনজীবীদের এমন দাবির জবাবে চেয়ারম্যান বলেন, গত একবছর আগে উচ্চ আদালতের রেজিস্ট্রার জেনারেলকে ট্যাকসেস আলিলাত ট্রাইব্যুনালে বিচার বিভাগীয় প্রতিনিধিত্ব নিশ্চিত করার জন্য একটি চিঠি দেওয়া হয়েছে। বিভিন্ন কারণে তা এতদিন হয়নি। আশা করছি শিগগিরই বিচার বিভাগীয় প্রতিনিধি আসবেন। এর মাধ্যমে শুধু ট্যাক্স নয় অন্য অভিজ্ঞতার বিচারক এসে আরো ভালো রায় দেয়। আমরা তা নিশ্চিত করবো।

অনুষ্ঠানে সভাপতি করেন ট্যাকসেস আলিলাত ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট ড. মাহবুবুর রহমান। ট্রাইব্যুনালের ওপর প্রবন্ধ উপস্থাপন করেন ট্রাইব্যুনালের সদস্য রঞ্জন কুমার ভৌমিক।

অনুষ্ঠানে আইসিএবি’র প্রেসিডেন্ট আদিব এইচ খান, বাংলাদেশ ট্যাকসেস বার অ্যাসোসিয়েশনের সভাপতি মনিরুল হুদা প্রমুখ বক্তব্য রাখেন।

(ঢাকাটাইমস/২৩নভেম্বর/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত