৭ মার্চের ভাষণের স্বীকৃতি

শনিবার আনন্দ শোভাযাত্রা: রুট দেখে চলাচলের অনুরোধ ডিএমপির

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ নভেম্বর ২০১৭, ২১:৩৬ | প্রকাশিত : ২৪ নভেম্বর ২০১৭, ২০:৫১

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ইউনেসকোর বিশ্ব ঐতিহ্য দলিল হিসেবে স্বীকৃতি পাওয়া উপলক্ষে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের শনিবারের আনন্দ শোভাযাত্রার রুটম্যাপ দেখে নগরবাসীকে চলাচলের অনুরোধ জানিয়েছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক দক্ষিণ বিভাগ।

আজ শুক্রবার ডিএমপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা উল্লেখ করে ট্রাফিক বিভাগকে সহযোগিতা করার জন্য নগরবাসীর প্রতি অনুরোধ করা হয়।

আগামীকাল শনিবার সরকারি চাকুরেদের প্রধান আনন্দ শোভাযাত্রাটি ধানমন্ডির বঙ্গবন্ধু জাদুঘর থেকে দুপুর ১২টায় শুরু হয়ে সোহরাওয়ার্দী উদ্যানে গিয়ে শেষ হবে। এ ছাড়া রাজধানীর অন্যান্য স্থান থেকেও সরকারি চাকুরেদের আনন্দ শোভাযাত্রা যাবে সোহরাওয়ার্দী উদ্যানে।  

শোভাযাত্রার রুটের নকশা তুলে ধরে ডিএমপির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার আনন্দ শোভাযাত্রা বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর থেকে শুরু করে মিরপুর রোডের রাসেল স্কয়ার দিয়ে কলাবাগান হয়ে সায়েন্স ল্যাব বামে মোড় নেবে। এরপর বাটা সিগন্যাল-কাঁটাবন ক্রসিং হয়ে শাহবাগ ডানে মোড় নিয়ে ছবির হাট হয়ে সোহরাওয়ার্দী উদ্যানে ঢুকবে।

সোহরাওয়ার্দী উদ্যানে ঢোকার ক্ষেত্রে ছবির হাট গেট (চারুকলার বিপরীতে), টিএসসি গেট (বাংলা একাডেমির বিপরীতে), কালীমন্দির গেট ও তিন নেতার মাজার গেট ব্যবহার করতে হবে।

রাজধানীর পাশাপাশি সারা দেশে সরকারি চাকুরেরা আনন্দ শোভাযাত্রা ও সমাবেশ করবেন। এ ব্যাপারে শুক্রবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ-সচিব মোহাম্মদ শফিউল আলম সংবাদ ব্রিফিংয়ে বিভিন্ন তথ্য জানান সাংবাদিকদের।

মন্ত্রিপরিষদ-সচিব জানান, ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে দুপুর ১২টায় ঢাকা মহানগরের অনুষ্ঠান শুরু হবে। এরপর অন্যান্য স্থান থেকে শোভাযাত্রাসহ  সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশস্থলে যাবে।

বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিশু-কিশোর, জনপ্রতিনিধি, সাংস্কৃতিক কর্মী ও সর্বস্তরের জনসাধারণ অনুষ্ঠানে অংশ নেবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব ।

সচিব আরও জানান, সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেবেন বঙ্গবন্ধু-কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া থাকবে  বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও লেজার শো।

ইউনেসকো এবার বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণসহ বিশ্বের ৮১টি দলিলকে বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি দেয়। এ নিয়ে বিশ্বে এখন পর‌্যন্ত মোট ৪২৭টি নথি যুক্ত হলো।

(ঢাকাটাইমস/২৪নভেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত