কেমন দল নিয়ে বিশ্বকাপে যাচ্ছে তিউনিসিয়া

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ নভেম্বর ২০১৭, ০৮:৪১ | প্রকাশিত : ২৫ নভেম্বর ২০১৭, ০৮:৩৯

আগামী বছরের জুন-জুলাই রাশিয়ায় বসবে ফিফা বিশ্বকাপের ২১তম আসর। ২০০৬ ফিফা বিশ্বকাপের পর প্রথমবারের মতো ইউরোপে অনুষ্ঠিত হবে ফুটবলের এই মহাযজ্ঞ। ইতোমধ্যে ৩২টি দল হাতে পেয়েছে বিশ্বকাপের টিকিট। যার মধ্যে আছে তিউনিসিয়ার নাম। চলুন দেখে নিই কেমন দল নিয়ে বিশ্বকাপে যাচ্ছে মধ্যপ্রাচ্যের এই দেশটি:

তিউনিসিয়ার বিশ্বকাপ ইতিহাস

রাশিয়া বিশ্বকাপসহ মোট পাঁচবার বিশ্বকাপের টিকিট হাতে পায় তিউনিসিয়া। ১৯৭৮, ১৯৯৮, ২০০২ এবং সবশেষ ২০০৬ সালের জার্মান বিশ্বকাপে খেলেছিল এই মুসলিম দেশটি। কিন্তু তারা কখনোই গ্রুপ পর্ব পার হতে পারেনি। ১৯৭৮ সালে আর্জেন্টিনা বিশ্বকাপের গ্রুপ পর্বে মেক্সিকোকে ৩-১ ব্যবধানে পরাজিত করেছিল তিউনিসিয়া। বলা যায়, এখন পর্যন্ত এটাই তাদের সর্বোচ্চ অর্জন।

বর্তমান দল কেমন

গেল কয়েকটা বছর তিউনিসিয়া তাদের আগের পারফরম্যান্স ধরে রাখতে পারেনি। যে কারণে ২০১০ এবং ২০১৪ বিশ্বকাপে জায়গা হয়নি দেশটির। বর্তমান দলে বেশ কয়েকজন তরুণ ফুটবলার আছেন। যাদের কাঁধে ভর করে রাশিয়ায় যাচ্ছে তিউনিসিয়া। তাদের মধ্যে ওয়াবি কাজরি, আনিস বিন হাতিরা, আইমেন আব্দেননুর, আহমেদ আকাইসিই হলেন রাশিয়া বিশ্বকাপে তিউনিসিয়ার মূল অস্ত্র।

প্রধান কোচ

চলতি বছরের এপ্রিলে নাবিল মালুলকে জোচের দায়িত্ব দেয় তিউনিসিয়া ফুটবল ফেডারেশন। পোলিশ কোচ হেনরিক ক্যাসপার্সজাকের চেয়ারে বসানো হয় নাবিলকে। তিউনিসিয়ার জাতীয় দলের মিডফিল্ডার নাবিল ১৯৮৮ সালে সিওলে অনুষ্ঠিত সামার অলিম্পিকে অংশ নিয়েছিলেন।

(ঢাকাটাইমস/২৫নভেম্বর/জেইউএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত