সোহরাওয়ার্দী উদ্যান ঘিরে নিরাপত্তা বলয়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ নভেম্বর ২০১৭, ১৪:১০ | প্রকাশিত : ২৫ নভেম্বর ২০১৭, ১৪:০৮
সমাবেশে অংশ নিতে আসা লোকজনের একাংশ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের আন্তর্জাতিক স্বীকৃতি উপলক্ষে আয়োজিত সমাবেশকে ঘিরে নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয়েছে সোহরাওয়ার্দী উদ্যানকে। পুলিশ, র‌্যাব, আনসার, আমর্ড পুলিশ ব্যটালিয়নসহ সাদা পোশাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সেখানে অবস্থান করছেন। উদ্যানে আসা লোকজনকে ব্যাগ নিয়ে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর ‘মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারের অন্তর্ভুক্তির মাধ্যমে ‘বিশ্বপ্রামাণ্য ঐতিহ্যের’ স্বীকৃতি লাভ করেছে। স্বীকৃতি পাওয়ায় সারাদেশে আজ ‘আনন্দ শোভাযাত্রা’র মাধ্যমে উদযাপন করা হচ্ছে।

দুপুর ১২টায় রাজধানীর ধানমন্ডির বঙ্গবন্ধু জাদুঘর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। পরে মিরপুর রোডের রাসেল স্কয়ার ক্রসিং হয়ে কলাবাগান দিয়ে সাইন্সল্যাব বামে মোড় নিয়ে বাটা সিগন্যাল-কাঁটাবন ক্রসিং হয়ে শাহবাগ ডানে মোড় নিয়ে ছবির হাট হয়ে সোহরাওয়ার্দী উদ্যানে দিয়ে শেষ হয়।

শোভাযাত্রা শেষে সোহরাওয়ার্দী উদ্যানে এক সমাবেশের আয়োজন করা হয়েছে। সমাবেশে প্রবেশের জন্য চারটি গেট জনসাধারণের জন্য আর একটি গেট শুধুমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য তৈরি করা হয়েছে।

প্রথমটি ছবির হাট গেট চারুকলার বিপরীতে, দ্বিতীয়টি টিএসসি গেট, তৃতীয়টি বাংলা একাডেমীর বিপরীতের গেট, চতুর্থটি রমনা কালী মন্দির গেট। আর প্রধানমন্ত্রীর জন্য ইঞ্জিনিয়ারিং ইনিস্টিটিউটের পাশে তৈরি করা হয়েছে একটি গেট।

সমাবেশ উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানের চারপাশ ঘিরে রেখেছে পুলিশ। প্রতিটি গেটেই রয়েছে রোভার স্কাউট, পুলিশ, র‌্যাব ও সাদা পোশাকে গোয়েন্দা সদস্যরা। তারা ব্যাগ নিয়ে কাউকে ভেতরে ঢুকতে দিচ্ছেন না।

এদিশে সমাবেশে অংশ নিতে ছাত্র-ছাত্রীসহ বিভিন্ন শ্রেণীর মানুষের ঢল নেমেছে সোহরাওয়ার্দী উদ্যানে। কেউ কেউ জয় বাংলা জয় বঙ্গবন্ধু বলে স্লোগান দিচ্ছেন। শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে রাখা হয়েছে পুলিশের গাড়ি ও ফায়ার সার্ভিসের গাড়ি। এছাড়া অতিরিক্ত পুলিশ সেখানে দায়িত্ব পালন করছেন। ঢাক-ঢোল আর নানা ধরনের বাদ্যযন্দ্র বাজিয়ে তারা ওই এলাকা মুখরিত করে তুলেছেন।

ঢাকাটাইমস/২৫নভেম্বর/এএ/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত