৭ মার্চের ভাষণের স্বীকৃতি

আনন্দ শোভাযাত্রার সমালোচনায় রিজভী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ নভেম্বর ২০১৭, ১৫:৩৭ | প্রকাশিত : ২৫ নভেম্বর ২০১৭, ১৫:১৭
ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণকে ইউনেস্কো বিশ্ব প্রামাণ্য সংস্কৃতির অংশ ঘোষণায় আয়োজিত আনন্দ শোভাযাত্রার সমালোচনা করেছেন বিএনপি নেতা রুহুল কবির রিজভী। একে রাজনৈতিক কর্মসূচি আখ্যা দিয়ে তিনি বলেছেন, সরকারি কর্মকর্তাদের সরকার এখন দলীয় কর্মসূচিতে যোগ দিতে বাধ্য করছে সরকার।

রাজধানীতে শোভাযাত্রা চলাকালে শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত এক মানববন্ধনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব এসব কথা বলেন।

৭ মার্চের ভাষণকে ইউনেস্কোর স্বীকৃতি উদযাপনে আজ রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠানের। এই অনুষ্ঠানে নগরীর বিভিন্ন প্রান্ত থেকে শোভাযাত্রা নিয়ে আসছেন সরকারি কর্মী, আওয়ামী লীগসহ সমমনা বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মী, শিক্ষার্থী এবং সাধারণ মানুষ।

এই আয়োজনে যোগ দিতে মানুষকে বাধ্য করা হয়েছে দাবি করে রিজভী বলেন, ‘জোর করে মানুষের হৃদয় জয় করা যায় না’।

‘কেবিনেট সেক্রেটারি পলিটিক্যাল নয়, সরকারি কর্মকর্তা। তিনি নির্দেশ জারি করেছেন সমাবেশে যোগদানের জন্য। তাহলে কি এটা গণতান্ত্রিক না একদলীয় দুঃশাসনের দেশ?’।

৭ মার্চের ভাষণকে ইউনেস্কোর স্বীকৃতির গত ১৮ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত নাগরিক সমাবেশেও মানুষকে যোগ দিতে বাধ্য করার অভিযোগ এনেছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সমাবেশের দিন তিনি বলেছিলেন, বিভিন্ন স্কুল থেকে শিক্ষার্থীদের জোর করে বাসে উঠিয়ে আনার কথা জেনেছিলেন তিনি। আবার ব্যাংক কর্মীরা এই সমাবেশে যোগ না দিলে বেতন কাটার হুমকির কথাও শুনেছিলেন ফখরুল।

রিজভী বলেন, আজকের অনুষ্ঠানে যোগ না দিলে বেতন কাটার হুমকি কথা শুনেছেন তিনিও। বলেন, ‘আমরা শুনেছি যদি সরকারি কর্মকর্তা-কর্মচারীরা সমাবেশে না যায়, তা হলে তিনদিনের বেতন কাটা হবে। এটা ঘোষণা করা হয়নি, কিন্তু ভেতরে ভেতরে করা হচ্ছে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ করে রিজভী বলেন, ‘আপনি এটা আজকে জুলুম করছেন। আপনার বাবা বাকশাল করেছিল, তখন সেনাবাহিনী, বিডিআর, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সমাবেশে যোগদান করতে হতো। আজকে তার কন্যার আমলে নতুন বাকশাল দেখছি।’

বিএনপির স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপু, বিএনপির বরিশাল বিভাগীয় সাংগঠনি সম্পাদক বিলকিস জাহান শিরিন, নির্বাহী কমিটির সদস্য আলমগীর হোসেন প্রমুখ মানববন্ধনে উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২৫নভেম্বর/বিইউ/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :