আপনি কি সৃজনশীল?

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ নভেম্বর ২০১৭, ১৫:৩৮

আপনি কি সৃজনশীল? নিজের সৃজনশীলতার প্রমাণ দিয়ে আন্তর্জাতিক প্রতিযোগীদের সঙ্গে টেক্কা দিয়ে জয়ী হতে চান? তবে আপনাকেই খুঁজছে বাংলাদেশ ইনোভেশন ফোরাম। সংগঠনটি প্রথম বারের মত দেশে আন্তর্জাতিক মানের প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে। এতে অংশ নিয়ে আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়ে বিজয়ী হওয়ার সুযোগ রয়েছে।

শনিবার সকালে রাজধানীর সফটওয়্যার টেকনোলজি পার্কে ‘অডেসি অব দি মাইন্ড’ বাংলাদেশে প্রথম মত বিনিময় সভার আয়োজন করে। এই সভায় জানানো হয় বাংলাদেশ ইনোভেশন ফোরাম বাংলাদেশে প্রথমবারের মত আন্তর্জাতিক মানের এই আয়োজন করতে যাচ্ছে।

ক্লাস ১ থেকে ১২ পর্যন্ত অধ্যায়নরত শিক্ষার্থীরা এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করতে পারবে। বিভিন্ন মজাদার ধাপে নানাবিধ সমস্যার সৃজনশীল সমাধানের মাধ্যমে এই আয়োজন সমগ্র পৃথিবীতে সমাদৃত।

বিশ-পঁচিশ বছরেরও বেশি সময় ধরে, এই আয়োজনে শিক্ষকরা তাদের ছাত্রদের মধ্যে উদ্দীপনা সৃষ্টিতে সহায়তা করেছে। কীভাবে চ্যালেঞ্জগুলি সনাক্ত করে এবং সৃজনশীলভাবে তাদের সমস্যার সমাধান করা যায় তা নিয়েই এই আয়োজন।

শীর্ষ ৫ টি টিম ২০১৮ সালের মে মাসে আমেরিকাতে ফাইনাল রাউন্ডে বিশ্বের অন্যান্য দেশের প্রতিযোগীদের সাথে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

মতবিনিময় সভায় রিসোর্স পার্সন ছিলেন ডেল, আমেরিকার পরিচালক মাহদী-উজ-জামান, বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু এবং বিভিন্ন স্কুল-কলেজের প্রতিনিধিবৃন্দ।

মাহদী-উজ-জামান বলেন, বাংলাদেশ ইনোভেশন ফোরাম এখন থেকে ‘অডেসি অব দি মাইন্ড’ এর বাংলাদেশ কার্যক্রম পরিচালনা করবে যা বাংলাদেশের তরুণ প্রজন্মের জন্য অন্যতম একটি ভালো উদ্যোগ হবে বলেই আমি আশা করি।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান চর্চা এবং ইনোভেশন কালচার সৃস্টির লক্ষ্যে এই ধরণের আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এছাড়াও আন্তর্জাতিক মানের এমন আয়োজনের মাধ্যমে আমাদের তরুণ প্রজন্ম বিশ্বের অন্যান্য দেশের শিক্ষার্থীদের মেধার সাথে তাল মিলিয়ে আরও সামনের দিকে এগিয়ে যাবে।

বিস্তারিত জানা যাবে https://www.odysseyofthemind.com এই ওয়েবসাইটে। এছাড়াও বাংলাদেশ ইনোভেশন ফোরামের ওয়েবসাইট (www.bif.org.bd) এবং ফেসবুক পেজে ( https://www.facebook.com/ictinnovationforum/) ‘অডেসি অব দি মাইন্ড’ বাংলাদেশ আয়োজনের সকল তথ্য পাওয়া যাবে।

(ঢাকাটাইমস/২৫নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা