চাঁপাইনবাবগঞ্জে বাড়তি ফসল ধনেপাতা চাষ বাড়ছে

জহুরুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ
 | প্রকাশিত : ২৬ নভেম্বর ২০১৭, ০৮:২০

চাঁপাইনবাবগঞ্জে শীতকালীন সবজি হিসেবে ধনেপাতার চাষের কদর বাড়ছে দিন দিন। আর বর্ষার পানি নেমে যাওয়ার পর চরের অনাবাদি জমিতে ধনেপাতার চাষ করে লাভবান হয়েছে কৃষকরা।

এই জেলার উৎপাদিত ধনেপাতার সুনাম থাকায় স্থানীয় চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকাসহ সারা দেশেই রপ্তানি হচ্ছে। আর কৃষকদের অতিরিক্ত ফসল হিসেবে ধনেপাতা চাষে উদ্বুদ্ধকরণসহ নানা পরামর্শ দিয়ে আসছে কৃষি বিভাগ।

শীতকালীন বিভিন্ন সবজির মধ্যে স্বাদে, গন্ধে অতুলনীয় ও পুষ্টিতে ভরপুর ধনেপাতা। প্রতি বর্ষা মৌসুম শেষে চাঁপাইনবাবগঞ্জের পদ্মা ও মহানন্দার চরাঞ্চলের জমিতে স্থানীয় জাতের এই ধনেপাতার চাষ করে আসছে কৃষকরা। অল্প পুঁজিতে বেশি লাভ এবং এটি কৃষকদের বাড়তি ফসল। এবার জেলার চরবাগডাঙ্গা, সুন্দরপুর, দেবিনগর, ইসলামপুরসহ বিভিন্ন এলাকায় চাষ হয়েছে ধনেপাতার। ফলনও হয়েছে ভালো।

ধনেপাতা চাষি ডাবলু জানান, বিঘাপ্রতি ৮ থেকে ১০ হাজার টাকা খরচ পড়ে ধনেপাতা চাষে। উৎপাদিত ধনেপাতা বিক্রি হয় ৩০ থেকে ৪০ হাজার টাকা। তার দেখাদেখি অন্য কৃষকরাও ধনেপাতা চাষে ঝুঁকেছে বলে জানান তিনি।

ধনেপাতা চাষি আওয়াল জানান, ধনেপাতা চাষ তার বাড়তি ফসল। ধনেপাতা তোলার পর সরিষা এবং তারপর ধান চাষ করা হবে।

ধনেপাতার জমিতে কাজ করেন রমজান। তিনি জানান, বন্যার পানি নামার পর এই মরা নদীতে কোনো চাষাবাদ না হওয়ায় অতিরিক্ত ফসল হিসেবে ধনেপাতা চাষ করেন কৃষকরা। এতে তাদের লাভ হয়। তিনি বলেন, ‘আমরা এই সময় অলস বসে না থেকে জমি থেকে ধনেপাতা তুলে দিয়ে আয় করি। বলা যায় যে এই সময়ে কর্মসংস্থার ব্যবস্থা হয় অনেকের।’

ধনেপাতা ব্যবসায়ী রাসেল আলী ও জমসেদ আলী জানান, জেলায় উৎপাদিত স্থানীয় জাতের ধনেপাতার চাহিদা ও জনপ্রিয়তা দেশজুড়ে। স্থানীয় চাহিদা মিটিয়ে এখন রাজধানী ঢাকাসহ সারা দেশে সরবরাহ করা হয় এখানকার ধনেপাতা। সরাসরি কৃষকের জমি থেকে তারা ধনেপাতা কেনেন বলে জানান এই ব্যবসায়ী।

অল্প পুঁজিতে লাভ বেশি হওয়ায় আগামী দিনে ধনেপাতা চাষে কৃষকদের আরো আগ্রহী করার জন্য কৃষি বিভাগ উদ্বুদ্ধকরণ করছে বলে জানান কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জ উপপরিচালক মো. মঞ্জুরুল হুদা। আর তাতে ধনেপাতা চাষে আগ্রহী হচ্ছে এখনকার কৃষকরা।

কৃষি বিভাগ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, চাঁপাইনবাবগঞ্জ জেলায় গত বছর ১৫০ হেক্টর জমিতে ধনেপাতার চাষ হয়েছিল। এ বছর তা বেড়ে দাঁড়িয়েছে ৩৫০ হেক্টরে।

(ঢাকাটাইমস/২৬নভেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :