সরিষাবাড়িতে গণিত পরীক্ষায় নকলের ছড়াছড়ি

জামালপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ নভেম্বর ২০১৭, ১৯:২৪

জামালপুরের সরিষাবাড়ীতে প্রাথমিক শিক্ষা সমাপনীর (পিইসি) গণিত পরীক্ষায় ব্যাপক নকলের অভিযোগ পাওয়া গেছে। পরীক্ষায় অবাধ নকলের পরিবেশের জন্য কেন্দ্রসচিবের দিকে অভিযোগের আঙুল অভিভাবক ও স্থানীয় লোকজনের।

শিক্ষা অফিসের তথ্য অনুযায়ী, উপজেলায় ১৩টি কেন্দ্রে প্রাথমিক ও ইবতেদায়ি পর্যায়ের ৬ হাজার ১৮০ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পিংনা ইউনিয়নের পিংনা উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে ২৪টি শিক্ষা প্রতিষ্ঠানের ৬১৪ জন পরীক্ষার্থী ছিল। পরীক্ষার শুরু থেকেই ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্রসচিব নাসির উদ্দিনের সহযোগিতায় প্রতিটি কক্ষে নকলের মহোৎসব চলে বলে জানায় প্রত্যক্ষদর্শীরা।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন কক্ষ পরিদর্শক ও অভিভাবক অভিযোগ করেন, গণিত পরীক্ষা চলাকালে দুপুর সাড়ে ১২টার দিকে ওই কেন্দ্রে গিয়ে দেখা যায়, ভবনের দ্বিতীয় ও তৃতীয় তলায় উঠে বহিরাগত যুবকরা কক্ষের ভেতরে নকল সরবরাহ করছে। এ সময় বিদ্যালয়ের বাউন্ডারির অভ্যন্তরে ভবনের পেছনে নকল নিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায় বেশ কয়েকজন যুবককে। এ সময় দায়িত্বরত পুলিশ সদস্যরা নীরব দর্শকের ভ’মিকা পালন করেন। কয়েকজন পরীক্ষার্থীকে বারান্দা দিয়ে হেঁটে টয়লেটের পাশ থেকে নকল নিয়ে কক্ষে ঢুকতেও দেখা গেছে।

কেন্দ্রসচিব নাসির উদ্দিন বিদ্যালয়ের বারান্দায় অবস্থান করলেও শ্রেণিকক্ষগুলোতে নকল সরবরাহের প্রতিযোগিতা চলে। এ সময় স্থানীয় কয়েকজন সংবাদকর্মী কেন্দ্রের ভেতরে ছবি তুলতে গেলে দায়িত্বরত কর্মকর্তা ও শিক্ষকরা এবং বহিরাগত নকল সরবরাহকারীরা ছুটোছুটি শুরু করে।

বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার সাইয়েদ এ জেড মোরশেদ আলীকে অবহিত করা হলে তিনি তাৎক্ষণিক একজন পুলিশ কর্মকর্তাকে কেন্দ্রে পাঠান।

পরীক্ষা কেন্দ্রে অবাধে নকল সরবরাহের বিষয়ে জানতে চাইলে কেন্দ্রসচিব ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসির উদ্দিন অভিযোগ অস্বীকার করেন। এই কেন্দ্র্রে সবচেয়ে ভালো পরীক্ষা চলছে দাবি করে তিনি বলেন, ‘আপনারা যখন এসেছেন তখন হয়তো একটু সমস্যা হয়েছিল। আমার ভাই একজন সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তা, বিষয়টি আমাকে না জানিয়ে ইউএনওকে বলাটা আপনাদের ঠিক হয়নি।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইয়েদ এ জেড মোরশেদ আলী জানান, বিষয়টি জানার পর কেন্দ্রের পরিবেশ রক্ষায় শিক্ষা অফিসার ও পুলিশ পরিদর্শককে নির্দেশ দেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/২৬নভেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :