ইতালিতে প্রতারণার অভিযোগে বাংলাদেশি যুবক আটক

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ নভেম্বর ২০১৭, ২০:৪১

প্রবাসের নানান জটিলতা যখন আঁকড়ে ধরে, তখন প্রবাসীরা উপায় না পেয়ে আশ্রয় নেয় প্রতারকদের কাছে আর সেই সুযোগে তারা হাতিয়ে নেয় প্রচুর অর্থ। তবে বেশির ভাগ ক্ষেত্রে সেই প্রতারকদের কোন হদিস না পাওয়া গেলেও এবার রোম শহরে বাংলাদেশ দূতাবাসে এমন ঘটায় রক্ষা পায়নি অভিযুক্ত প্রতারক আলী আহম্মদ রনি। জানা গেছে, রনির বাড়ি সিলেট অঞ্চলের বিয়ানীবাজার এলাকায়। কয়েক বছর ধরে তার বসবাস রোম শহরে।

ফেসবুকে বেশ প্রচার-অপপ্রচারে যখন প্রবাসীরা বিভ্রান্ত, তখন রোম দূতাবাসের প্রথম সচিব এরফানুল হকের সাথে ফোনে কথা হয়।

তিনি বিস্তারিত জানান, গত বৃহস্পতিবার বেলা ১১টার দিকে রোমে বাংলাদেশ দূতাবাসের নিচ থেকে কয়েকজন লোক আলী আহম্মদ রনি নামে একজকে ধরে নিয়ে আসে কাউন্টারের সামনে। তার বিরুদ্ধে অভিযোগ- পাসপোর্ট করে দেবে বলে তাদের কাছ থেকে ৩১০ ইউরো নিয়েছে এবং আজকে রনি পাসপোর্ট তাদের হাতে দেবে আরও ৩৩০ ইউরোর বিনিময়ে।

তবে এমন অভিযোগ রনি প্রথমে অস্বীকার করলেও অর্থ নেয়ার কথা স্বীকার করেন এবং এক সময় তা ফিরিয়েও দেন।

এ পর্যন্ত সব ঠিক থাকলেও সমস্যা আরও জটিল আকার ধারণ করে যখন উপায় না পেয়ে রনি নিজের পরিচয় গোপন করেন এবং জানান, ইতালিয়ান পাসপোর্টধারী ও তার এ ঘটনার সাথে অ্যাম্বাসির লোক জড়িত। তখন দূতাবাস কর্তৃপক্ষ তার ইতালিয়ান পাসপোর্ট ও ডকুমেন্টস দেখতে চায়, কিন্তু তা দেখাতে পারেননি আলী আহম্মদ রনি। এমন কি তার রোমের ঠিকানাও দিতে পারেননি। এরপর জানতে চায় কে সেই লোক যে এই ঘটনার সাথে জড়িত?

এসময় যার নাম বলা হয় সে অস্বীকার করে বলেন- এ বিষয়ে রনির সাথে তার কোন প্রকার লেনদেন নেই। তবে রনি দাবি করে তার কাছে প্রমাণ আছে। বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তার উপর আনিত অভিযোগ যাচাই করা কর্তৃপক্ষের দায়িত্ব।

আর সে লক্ষ্যেই দূতাবাস থেকে বলা হয়, কালকের মধ্যে প্রমাণ নিয়ে দূতাবাসে আসেন এবং এমন কাউকে ফোন করেন যে আপনার অভিভাবক হয়ে দায়িত্ব নিয়ে কালকে প্রমাণসহ দূতাবাসে আপনাকে হাজির করবেন। রনি তখন কয়েকজনকে ফোন করলেও শেষ পর্যন্ত তার দায়িত্ব কেউ নিতে আসেননি। তখন রনির সম্পর্কে সঠিক তথ্য জানতে দূতাবাস কর্তৃপক্ষ প্রশাসন (ক্যারাবিনিয়ারি পুলিশকে) খবর দিতে বাধ্য হয় এবং অভিযুক্ত প্রতারক আলী আহম্মদ রনিকে পুলিশের হাতে তুলে দেয়। (ঢাকাটাইমস/২৬নভেম্বর/সিকে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :