চাঁপাইয়ের জঙ্গি আস্তানায় অভিযান শেষ, নিহত ৩

রাজশাহী ব্যুরো প্রধান ও চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ নভেম্বর ২০১৭, ১৪:৫৪ | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০১৭, ১৪:৫১

চাঁপাইনবাবগঞ্জের জঙ্গি আস্তানায় অভিযান শেষ করেছে র‌্যাব। অভিযান শেষে র‌্যাবের মিডিয়া উইংয়ের পরিচালক মুফতি মাহমুদ মঙ্গলবার দুপুরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন। তিনি জানিয়েছেন, বাড়িটিতে বিস্ফোরণে তিনজন নিহত হয়েছেন। পুড়ে ছারখার বাড়িটির ছাইয়ের ভেতরে ছিন্নভিন্ন অবস্থায় তাদের লাশ পড়ে থাকতে দেখা গেছে।

র‌্যাব কর্মকর্তা জানান, বাড়িটি থেকে দুটি পিস্তল, দুটি ম্যাগজিন, তিনটি ইম্প্রভাইজ এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) এবং ১২টি পাওয়ার জেলসহ বোমা তৈরির বেশকিছু সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। এছাড়া তিনটি শক্তিশালী বোমা উদ্ধার করে নিষ্ক্রিয় করেছে র‌্যাবের বোমা বিশেষজ্ঞ দল। বিস্ফোরণে নিহতদের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। তবে তারা জেএমবির সক্রিয় সদস্য বলে জানান র‌্যাবের এই কর্মকর্তা।

মুফতি মাহমুদ বলেন, ১৫ দিন আগে দুই জঙ্গি বাড়িটি ভাড়া নিয়েছিলেন। তারা নিজেদের বেসরকারি সংস্থার সদস্য বলে পরিচয় দিয়েছিলেন। বাড়ির মালিককে বলেছিলেন- তারা পাখিপ্রেমী। বাড়িটিতে থেকে চরাঞ্চলের পাখিদের ছবি তুলবেন তারা। তাদের ব্যাপারে বিস্তারিত জানতে জিজ্ঞাসাবাদের জন্য বাড়ির মালিকের স্ত্রীসহ তিনজনকে রাজশাহীতে র‌্যাব-৫ এর সদর দপ্তরে নিয়ে যাওয়া হয়েছে।

র‌্যাব কর্মকর্তা জানান, নিহত এই জঙ্গিরা রাজশাহীতে একটি বড় ধরনের অঘটন ঘটানোর পরিকল্পনা করেছিলেন। ঢাকার মিরপুরে জঙ্গি আস্তানায় অভিযানের পর তাদের এই পরিকল্পনার খবর জানা যায়। র‌্যাব জানতে পেরেছিল, চরাঞ্চলে অবস্থান করে তারা জঙ্গি তৎপরতা চালাচ্ছেন। এরই মধ্যে স্থানীয় একটি সূত্র চরের এই বাড়িটি ভাড়া নেয়ার খবর জানায়।

এরপর র‌্যাব বাড়িটিতে অভিযান চালানোর সিদ্ধান্ত নেয়। সে অনুযায়ী, মঙ্গলবার ভোররাতে এই বাড়িটি ঘিরে ফেলা হয়। এরপর মাইকে তাদের আত্মসমর্পণের আহ্বান জানানো হয়। কিন্তু তারা এতে সাড়া না দিয়ে উল্টো র‌্যাবকে লক্ষ্য করে গুলি ছোড়ে। নিক্ষেপ করা হয় বোমাও। এ সময় র‌্যাবও পাল্টা গুলি ছোড়ে। একপর্যায়ে বাড়িটিতে বিস্ফোরণ ঘটে আগুন ধরে যায়। এই বিস্ফোরণেই তিনজনের মৃত্যু হয়েছে।

রাজশাহীর গোদাগাড়ী উপজেলা সদরের দক্ষিণে পদ্মা নদী। নদীর ওপারে বিস্ত্রীর্ণ চর। এলাকাটি চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চর আলাতুলি ইউনিয়নে। এই চরে গরু-ছাগল পালনের জন্য টিনশেড বাথানবাড়ি করেছিলেন রাশিকুল ইসলাম নামে এক ব্যক্তি। এর আশপাশের দুই কিলোমিটারের ভেতরে কোনো বসতবাড়ি নেই। জঙ্গি তৎপরতা চালাতে এই নির্জন এলাকার এই বাথানবাড়িটিই ভাড়া নেয়া হয়েছিল।

রাশিকুল ইসলামের বাড়ি চর আলাতুলি ইউনিয়নেরই নতুনগ্রামে। রাশিকুল শারীরিককভাবে অসুস্থ। তাই গোদাগাড়ীর সাহাব্দিপুরে তিনি তার শ্বশুর বাড়িতে থাকতেন। সে বাড়ি থেকেই জিজ্ঞাসাবাদের জন্য তিনজনকে র‌্যাব কার্যালয়ে নিয়ে যাওয়া হয়েছে।

র‌্যাব জানিয়েছে, বাথানবাড়িতে তাদের অভিযান শেষ করার পর পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সদস্যরা আলামত সংগ্রহ করছেন। চাঁপাইনবাবগঞ্জ সদর থানা পুলিশও নিহতদের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের ব্যবস্থা করছে। এ ব্যাপারে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণের বিষয়টি প্রক্রিয়াধীন।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/আরআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :