৬ ডিসেম্বর ঢাকায় বসছে তথ্যপ্রযুক্তি মেলা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ নভেম্বর ২০১৭, ১৭:০০ | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০১৭, ১৬:৫০

আগামী ৬ ডিসেম্বর রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পঞ্চমবারের মতো বসছে তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের সবচেয়ে বড় প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’। চার দিনের এই মেলা চলবে ৯ ডিসেম্বর পর্যন্ত।

আজ মঙ্গলবার সচিবালয়ে তথ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ তথ্য জানান। 'ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭' সম্পর্কে বিস্তারিত তুলে ধরতে সংবাদ সম্মেলনটি আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে পলক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ স্বপ্নের স্মৃতিচারণা করেন। তিনি বলেন, “ডিজিটাল বাংলাদেশের ‘ডিজিটাল’ শব্দটি আমাদের নতুন করে অনুপ্রাণিত করেছিল যখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালের সংসদ নির্বাচনের আগে ঘোষণা দিয়েছিলেন ২০২১ সাল নাগাদ বাংলাদেশ হবে মধ্যম আয়ের প্রযুক্তিনির্ভর ডিজিটাল বাংলাদেশ। সে ভিশন তিনি উৎসর্গ করেছিলেন তরুণ প্রজন্মের প্রতি।

পলক বলেন, ‘আমরা আজকে ৯ বছর পরে এসে ডিজিটাল বাংলাদেশের অগ্রগতিসহ সবকিছু তুলে ধরতে চাই। আগামী ৬ থেকে ৯ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত কোনোরকম প্রবেশ মূল্য ছাড়া সবার জন্য খোলা থাকবে মেলা।

তবে এ জন্য নাম রেজিস্ট্রেশন করতে হবে। https://play.google.com/store/apps/details… লিংক থেকে অ্যাপ ডাউনলোড করতে হবে। এ ছাড়া ডিজিটাল ওয়ার্ল্ডের ওয়েবসাইটেও (https://digitalworld.org.bd/signup) রেজিস্ট্রেশন করা যাবে।

সৌদি আরব, ফিলিপাইন, মালদ্বীপসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রতিনিধি আসবেন জানিয়ে পলক বলেন, গতবারও বিদেশ থেকে মন্ত্রীসহ অনেকেই এসেছিলেন। দেশি-বিদেশি তিন শতাধিক বক্তা এবার উপস্থিত থাকবেন। এখানে আইসিটির অনেক বিষয় প্রদর্শন করা হবে। সাংস্কৃতিক অনুষ্ঠানেরও ব্যবস্থা থাকবে বলে জানান তিনি।

এবার বেশ কিছু চমক থাকবে বলে জানান তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী। তিনি বলেন, ‘ডিজিটাল ওয়ার্ল্ডে আমরা সরকারি ও বেসরকারি খাত একসঙ্গে কাজ করতে চাই। আমাদের সবার লক্ষ্য একটাই- আইসিটি ক্ষেত্রকে শক্তিশালী করা। তার জন্য দরকার আমাদের সক্ষমতা তৈরি করা। এ মেলার মাধ্যমে আমাদের সক্ষমতা তুলে ধরা যাবে সারা বিশ্বের কাছে। এবার বেশকিছু চমক থাকবে ডিজিটাল ওয়ার্ল্ডে।’

(ঢাকাটাইমস//২৮নভেম্বর/এমএম/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :