মিয়ানমারের সঙ্গেও ভারতের মতো সুসম্পর্ক চাই: স্বরাষ্ট্রমন্ত্রী

যশোর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০১৭, ১৮:২৪

রোহিঙ্গা ইস্যুতে পাশের দেশ মিয়ানমারের সঙ্গে অনেকটা বৈরী সম্পর্ক তৈরি হলেও দেশটির সঙ্গে বাংলাদেশ সুসম্পর্ক করতে চায় বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেছেন, ভারতের সঙ্গে আমাদের সুসম্পর্ক আছে, মিয়ানমারের সঙ্গেও তেমন সম্পর্ক করতে চাই। মিয়ানমার তাদের নাগরিকদের দেশে ফিরিয়ে নেবে বলেও আশা প্রকাশ করেন মন্ত্রী।

বুধবার যশোরে এক অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। যশোর রামকৃষ্ণ আশ্রমে মন্দির উদ্বোধন ও উৎসর্গ উৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ‘মিয়ানমার সরকারের সঙ্গে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আলোচনা করেছি। দশটি পয়েন্টে দুই দেশ ঐকমত্য হয়েছে। আমরা তাদের আশ্বাস দিয়েছি, জোরালেভাবে বলেছি আমরা সন্ত্রাস-জঙ্গিবাদকে আশ্রয় প্রশ্রয় দিই না। বাংলাদেশের এক ইঞ্চি মাটিও কোনো সন্ত্রাসী কিংবা জঙ্গিদের ব্যবহার করতে দিই না। এদেশে বিচ্ছিন্নতাবাদীদের কোনো স্থান নেই।’

রামকৃষ্ণ মঠ ও মন্দিরের অধ্যক্ষ স্বামী পরদেবানন্দজী মহারাজের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার জন্য আমরা কাজ করে যাচ্ছি। ধর্ম যার যার উৎসব সবার। এই বিশ্বাসকে বুকে ধারণ করে সরকার সব ধর্মের মানুষের নিরাপত্তা নিশ্চিত করেছে। তারপরও ষড়যন্ত্র আছে। দেশেকে অস্থিতিশীল করতে বিচ্ছিন্নভাবে হামলা চালানো হচ্ছে। আমরা পেছনে তাকালে দেখতে পাই ইতালির নাগরিক তাবেলা সিজার, জাপানি নাগরিক হোশি কোনিও এবং শিয়া মসজিদের মুয়াজ্জিনকে খুন করা হয়। দিনাজপুর ও রাজশাহীতে খ্রিস্টান ধর্মযাজককে হত্যার চেষ্টা করা হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিভিন্ন ধর্মগুরু ও ধর্ম যাজকদের খুন ও হামলার ঘটনার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীকে ঘুরে দাঁড়ানোর আহ্বান জানান। প্রধানমন্ত্রীর আহ্বানে সারাদেশের মানুষ ঐক্যবদ্ধ হয়েছে। আমিও ধর্মগুরু, ধর্মযাজক, আলেম ওলামাদের নিয়ে বসেছি। সবাই মিলে একটি প্লাটফর্ম থেকে জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে কথা বলেছি। দেশবাসী সন্ত্রাস ও জঙ্গিবাদকে রুখে দিয়েছে। সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে জীবনবাজি রেখে আইনশৃঙ্খলা বাহিনী নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

কামাল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে এগিয়ে নেয়ার স্বপ্ন দেখেন। দেশকে এগিয়ে নেয়ার জন্য তিনি নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তিনি সারাদেশের নন্দিত নেতা। তিনি মানবতার নেত্রী হিসেবে স্বীকৃতি পেয়েছেন।

যশোর রামকৃষ্ণ আশ্রম ও মিশনে শ্রীরামকৃষ্ণ মন্দির উদ্বোধন উপলক্ষে গত ২৭ নভেম্বর তিন দিনব্যাপী উৎসব শুরু হয়। বুধবার সমাপনী দিনের প্রথম পর্বের অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন যশোর-৫ আসনের সংসদ সদস্য স্বপন ভট্টাচার্য্য, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার। স্বাগত বক্তব্য দেন মানিকগঞ্জের বালিয়াটি রামকৃষ্ণ মিশন সেবাশ্রমের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী পরিমুক্তানন্দজী মহারাজ। আলোচক ছিলেন ভারতে চেন্নাইয়ের রামকৃষ্ণ মিশন স্টুডেন্টস্ হোমের সম্পাদক শ্রীমৎ স্বামী শুকদেবানন্দজী মহারাজ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন যশোর-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মনিরুল ইসলাম, নড়াইল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন নিলু, খুলনা রেঞ্জের ডিআইজি দিদার আহমেদ, যশোরের জেলা প্রশাসক আশরাফ উদ্দিন, পুলিশ সুপার আনিসুর রহমান প্রমুখ।

(ঢাকাটাইমস/২৯নভেম্বর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :