রুয়েটে আন্তঃবিশ্ববিদ্যালয় বিজ্ঞান উৎসব

ব্যুরো প্রধান, রাজশাহী
| আপডেট : ৩০ নভেম্বর ২০১৭, ১২:১৪ | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০১৭, ১২:০৬

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) আন্তঃবিশ্ববিদ্যালয় বিজ্ঞান উৎসব-২০১৭ শুরু হয়েছে। রুয়েটের পুরকৌশল ভবনের সম্মেলন কক্ষে বৃহস্পতিবার এ উৎসবের আয়োজন করা হয়েছে।

সকাল সাড়ে ১০টায় আয়োজনের উদ্বোধন করেন রুয়েট ছাত্র কল্যাণের উপ-পরিচালক ও রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক সিদ্ধার্থ শঙ্কর সাহা।

তিনি তার বক্তব্যে বলেন, পাঠ্যবই পড়ার পাশাপাশি বিজ্ঞানের অন্যান্য বিষয়েও পড়াশোনার দরকার আছে। কেননা, মহাবিশ্বের সৃষ্টি থেকেই মানবজাতির সম্প্রসারণ। এ কারণে জাগতিক সবকিছুর সঙ্গেই বিজ্ঞান জড়িয়ে আছে। তাই বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য এ ধরনের উৎসব খুবই প্রয়োজন।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন- রুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক মো. হাবিবুর রহমান। তিনি বলেন, প্রকৌশল বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা সব সময় বিজ্ঞানের ভিত্তিতে নতুন কিছু আবিষ্কারের চেষ্টা করেন। এ ধরনের বিজ্ঞান উৎসব শিক্ষার্থীদের উদ্দীপনা যোগাবে।

রুয়েটের অ্যাস্ট্রোনমি অ্যান্ড সায়েন্স সোসাইটি এই উৎসবের আয়োজন করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিজ্ঞানভিত্তিক এই সংগঠনটির সভাপতি মাহফুজুর রহমান বাপ্পি, সাধারণ সম্পাদক তন্ময় ইসলাম এবং প্রধান লেখক ও সম্পাদক নসরুল্লাহ মাসুদসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান পরিচালনা করেন রুয়েটের মেকানিক্যাল বিভাগের শিক্ষার্থী রহমান আতিক।

আন্তঃবিশ্ববিদ্যালয় এই বিজ্ঞান উৎসবে রয়েছে ইংরেজিতে বিজ্ঞানভিত্তিক আলোচনা, কুইজ প্রতিযোগিতা, পোস্টার উপস্থাপন, রুবিকস কিউব প্রতিযোগিতা, ডকুমেন্টরি ফিল্ম প্রতিযোগিতা এবং সমস্যার সমাধান। রাজশাহী বিভাগের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১২০ জন শিক্ষার্থী এতে অংশগ্রহণ করেছেন।

দিনব্যাপী এসব প্রতিযোগিতা শেষে বিকালে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হবে। একজন শিক্ষার্থী প্রতিযোগিতার যে কোনো তিনটি পর্বে অংশ নিতে পারবেন।

আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে ঢাকাটাইমস এবং রোয়ার বাংলা।

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/আরআর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :